নভেম্বরে প্রায় ৩৮ কোটি টাকা কমেছে বিদেশিদের লেনদেন

সময়: রবিবার, ডিসেম্বর ২৭, ২০২০ ৭:২০:৩৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : নভেম্বর মাসে পুঁজিবাজারে প্রায় ৩৮ কোটি টাকা কমেছে বিদেশি ও প্রবাসীদের লেনদেন। এর ফলে চলতি অর্থবছরের (২০২০-২০২১) প্রথম তিনমাস পর টানা দুই মাস বিদেশিদের লেনদেন কমেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে বিদেশিদের লেনদেন কিছুটা কমেছে। তবে ডিসেম্বর মাস থেকে আবারও বিদেশিদের লেনদেন বাড়ছে বলে মনে করছেন তারা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, নভেম্বর মাসে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে মাত্র ৪৭৬ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা।

এর আগের মাস অক্টোবরে লেনদেন হয়েছিল ৫১৩ কোটি টাকা। তার আগের মাস সেপ্টেম্বরে লেনদেন হয়েছিল ৯৭১ কোটি টাকা। অর্থাৎ অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে ৩৮ কোটি টাকার লেনদেন কমেছে। এর ফলে সেপ্টেম্বর মাসের পর অক্টোবর ও নভেম্বর টানা দুই মাস বিদেশি ও প্রবাসীদের লেনদেন কমলো।

নতুন কমিশনের নেতৃত্বে ‘পুঁজিবাজার ভালো থাকবে’এই প্রত্যাশায় নতুন করে বিদেশিরা বাজারে আসতে শুরু করছে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) মোহাম্মাদ রেজাউল করিম। তিনি বলেন, করোনা ইস্যুতে বিদেশিদের মধ্যে পুঁজিবাজার নিয়ে এক ধরনের আতঙ্ক ছিল। তবে এখন আস্তে আস্তে কাটতে শুরু করছে। ফলে ডিসেম্বর মাসের প্রথম ১৫ দিনে সাড়ে ৩’শ কোটি টাকার লেনদেন করেছেন বিদেশিরা। আশা করছি দ্রুত লেনদেনের পরিমাণ বাড়বে।

ডিএসইর তথ্য মতে, নভেম্বর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৭ হাজার ৪০৭ কোটি ৩৬ লাখ ৯০ হাজার টাকা। এর মধ্যে প্রবাসী ও বিদেশিদের লেনদেন হয়েচে ৪৭৬ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা।

তার আগের মাস অক্টোবর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ১৭ হাজার ৩৯ কোটি ৭৮ লাখ ৬ হাজার টাকা। তার মধ্যে বিদেশিদের লেনদেনের পরিমাণ ৫১২ কোটি ১৬ লাখ ৯০ হাজার টাকা। অর্থাৎ অক্টোবর মাসে পুঁজিবাজারে বিদেশিদের অবদান মাত্র ৩ দশমিক ০১ শতাংশ।

তার আগের মাস সেপ্টেম্বরে লেনদেন হয়েছে ২২ হাজার ২৫৭ কোটি ৮১ লাখ ২ হাজার টাকা। আর সেই মাসে বিদেশিদের লেনদেন হয়েছিলো ৯৭১ কোটি ১৬ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ সেপ্টেম্বর মাসেও বিদেশিদের অবদান ছিলো খুবই সামান্য।

শোকের মাস আগস্টে বিদেশিদের লেনদেন হয়েছে ৯৬৯ কোটি ৯১ লাখ ৯০ হাজার টাকা। এর মধ্যে প্রথম ১৫ দিনে লেনদেন হয়েছিলো ৪৫৫ কোটি ৮৮ লাখ ৮০ হাজার টাকা। আর শেষ ১৫ দিনে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা।

উল্লেখ্য, বিদায়ী (২০১৯-২০২০) অর্থবছরে দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে বা ডিএসইতে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন বেড়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা। প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে প্রায় ৩ মাস লেনদেন বন্ধ থাকার পরও আগের বছরের চেয়ে প্রায় ১৮ শতাংশ লেনদেন বাড়ল। ডিএসইর আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৯-২০ অর্থবছরের বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৬৮৬ কোটি ৪৮ লাখ টাকা। আগের বছর লেনদেন হয়েছিল ৮ হাজার ২১৯ কোটি ৩৩ লাখ টাকা। অর্থাৎ ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় বেড়েছে ১ হাজার ৪৬৭ কোটি ১৫ লাখ ১০ হাজার টাকা। যা শতাংশের হিসেবে বেড়েছে ১৭ দশমিক ৮৫ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৩ বার পড়া হয়েছে ।
Tagged