সূচক কমলেও বেড়েছে লেনদেন

ফ্লোর প্রাইসের ইতিবাচক প্রভাবে উর্ধ্বমুখী শেয়ারবাজার

সময়: মঙ্গলবার, আগস্ট ২, ২০২২ ৪:৪৩:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : টানা দরপতন ঠেকাতে শেয়ারের ফ্লোর প্রাইস নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা। যার ইতিবাচক প্রভাবে ঊর্ধ্বমুখী ধারায় ফিরে এসেছে শেয়ারবাজার। আগের দুই কার্যদিবসের মতো আজও সূচকের উত্থানে লেনদেন হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেন। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৫.২৩ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৯.২৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.২৭ পয়েন্ট বা ১.১৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩০.০১ পয়েন্ট বা ১.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬২.৩৫ পয়েন্টে এবং দুই হাজার ২৩৪.২০ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ১৮৩ কোটি ২৭ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ২৬১ কোটি ৫৪ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯২১ কোটি ৭৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৯০টির বা ৭৫.৯২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৬টির বা ৯.৪২ শতাংশের এবং ৫৬টির বা ১৪.৬৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৬.৬৯ পয়েন্ট বা ১.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩১৯.৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৩টির কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

Share
নিউজটি ১৭৯ বার পড়া হয়েছে ।
Tagged