এটিবির মাধ্যমে শেয়ারবাজার উন্নতি লাভ করবে : বিএসইসি চেয়ারম্যান

সময়: বুধবার, জানুয়ারি ৪, ২০২৩ ৪:৪৬:২৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছেন, আমাদের বিনিয়োগকারীরা আগে বদ্ধ পরিসরে ছিলো। একটি ঘরের সকল দরজা জানালা বন্ধ থাকলে যেমন অস্বস্তিকর ভাবনা আসে, ঠিক তেমনি শেয়ারবাজারের এক্সিট পদ্ধতির অভাবে বিনিয়োগকারিরা দুশ্চিন্তায় থাকে। এক্সিট পদ্ধতি না থাকলে মানুষ বিনিয়োগ করতে চায় না। বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের কাছে এখনো অনেক নতুন প্রজেক্টের প্রস্তাব আসে। এতে আইএমএফ ও এডিবি অবাক হচ্ছে। অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) মাধ্যমে শেয়ারবাজার উন্নতি লাভ করবে।

বুধবার (৪ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের কার্যালয়ে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) সুফল সামনের দিনগুলোতে পাওয়া যাবে। এই পদ্ধতি আরও ৩০ বছর আগে চালু হওয়া উচিত ছিলো বলে জানিয়েছেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

ডিএসইর চেয়ারম্যান ইউনুসর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার, প্রাণ এগ্রো লিমিটেডের পরিচালক উজমা চৌধুরী এবং লংকাবাংলা সিকিউরিটিজের পরিচালক মাহাবুবুল আলম।

সূত্র মতে, লঙ্কাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের পরিশোধিত মূলধন ২৬৯ কোটি টাকা। মোট শেয়ারের ১০ শতাংশ বাজারে ছাড়বে কোম্পানিটি। এজন্য প্রথম দিন ফেয়ার ভ্যালুতে শেয়ার বিক্রি করবে লঙ্কাবাংলা সিকিউরিটিজ। নিয়ম অনুযায়ী ৩০ দিনের মধ্যে ১০ শতাংশ শেয়ার বাজারে ছাড়তে হবে প্রতিষ্ঠানটিকে। একই সঙ্গে প্রাণ অ্যাগ্রো লিমিটেডের ২১০ কোটি টাকা বন্ডটির লেনদেনও শুরু হয়েছে আজ।

 

Share
নিউজটি ১৪২ বার পড়া হয়েছে ।
Tagged