সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঘুরে ফিরে পতনের বৃত্তে বাজার

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০১৯ ৭:৪১:৪৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঘুরে ফিরে পতনের বৃত্তে অবস্থান করছে পুঁজিবাজার। ধারাবাহিকভাবে টানা ৫ কার্যদিবস ধরে দরপতনের কবলে বাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪৮ কোটি ৭ লাখ ৭২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৮২ লাখ ৭১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫০৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১৭২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ১০০টির, কমে ২০৯টির এবং অপরিবর্তিত থাকে ৪৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৪২ কোটি ৯০ লাখ ৪৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। গতকালও সূচক পতনের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে মোট লেনদেন সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে দুপুর ১টা পর্যন্ত সূচক নিম্নমুখী ছিল। পরবর্তী সময়ে সূচকের তীর ওঠনামার মধ্যে সামান্য পরিবর্তন আসলেও দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৩০২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৬৫ পয়েন্ট কমে ৯ হাজার ২৮৯ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে গতকাল মোট ২৩৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির কমেছে ১৩০ টির আর অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫৬ লাখ ৯ হাজার ৫২৫টি শেয়ার ৬ হাজার ৪০৭ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৫৫৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৭১ লাখ ৭৪ হাজার ৩৩ টাকা বেশি। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ১৪ কোটি ২৭ লাখ ৪৯ হাজার ৫২০ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সেন্ট্রাল ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর বেড়েছে ৯ দশমিক ৭৫ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ইমাম বাটন। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০০ বার পড়া হয়েছে ।
Tagged