এমডি নিয়োগে আরও ৩ মাস সময় পেলো ডিএসই

সময়: মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ ৯:২৩:০৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের জন্য আরও ৩ মাস সময় পেলো সংস্থাটি। ডিএসই’র আবেদনের পেক্ষিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সংস্থাটির এমডি নিয়োগে ২০২০ সালের ১২ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। এ সময় ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারি। আলোচ্য সময়ের মধ্যে এমডি নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ডিএসইকে নির্দেশ দিয়েছে কমিশন।
জানা গেছে, এমডি নিয়োগের পক্রিয়ায় দুই দফা বিজ্ঞপ্তি দিয়েছিল ডিএসই। দুই দফায় আবেদন থেকে ৭ জন প্রার্থীকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। এসব প্রার্থীদের সাক্ষাতকার নিয়ে প্রাথমিকভাবে ৩ জনের নাম চূড়ান্ত করে পর্ষদে পাঠায় নিয়োগ সংক্রান্ত নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি)। কিন্তু এ তিন জন প্রার্থী থেকে এমডি নিয়োগে সক্ষম হয়নি পর্ষদ। আর এজন্য এ পদে নিয়োগের জন্য ৩ মাস সময়ের জন্য বিএসইসিতে আবেদন করার সিদ্ধান্ত নেয় ডিএসই পর্ষদ। ডিএসইর আবেদনের পেক্ষিতে এমডি নিয়োগে ৩ মাস সময় দিয়েছে বিএসইসি।
এ সম্পর্কে ডিএসই’র একজন পরিচালক ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের দুই দফা বিজ্ঞপ্তি দিয়েও যোগ্য লোক না পাওয়ায় ৩ মাস সময় চেয়েছিল ডিএসই। সে অনুযায়ী বিএসইসি তা অনুমোদন করেছে। এ সময়ের মধ্যে এমডি পদে যোগ্য লোক খুঁজবে ডিএসই।
জানা গেছে, ডিএসই গত দুই মাসের অধিক সময় ধরেই ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খুঁজছে। এমডি নিয়োগে যোগ্য লোকের খোঁজে ডিএসই দুইবার পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে। এমডি পদে যোগ্য লোকদের ডিএসই গত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার শেষ সময় বেধে দেয়। এর আগে গত ৭ আগস্ট প্রথমবার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছিল ডিএসই। তাতে ১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়েছিল। দুই দফা বিজ্ঞপ্তির পর প্রাপ্ত আবেদন যাচাই বাছাই করে সাতজন প্রার্থীকে সাক্ষাকারে ডাকার সিদ্ধান্ত নেয় ডিএসইর এমডি নিয়োগ সংক্রান্ত নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি)। আর এসব প্রার্থীদের সাক্ষাতকারের জন্য আগামী ২ অক্টোবর ডাকা হয়েছিল। সাক্ষাৎকারের পর ৩ জন প্রার্থীর নাম ডিএসই পরিচালনা পর্ষদে পাঠায় এনআরসি। কিন্তু পর্ষদ এসব প্রার্থী থেকে এমডি নির্বাচন করতে সক্ষম হয়নি। তাই সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে বিএসইসিতে আবেদন করেছে ডিএসই।
নিয়ামানুযায়ী, পর্ষদ থেকে নির্বাচনের পর বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) এমডি পদে নিয়োগের বিষয়টি পাঠানো হয়। বিএসইসির অনুমোদন পাওয়ার পর ডিএসই এমডি হিসেবে নিয়োগ পায়।
এমডি নিয়োগে কয়েকটি বিষয়ের উপর জোর দিয়েছে ডিএসই। এগুলোর মধ্যে প্রার্থীর ব্যবস্থাপনা, সেলস, মার্কেটিং, পাবলিক রিলেশন, প্রডাক্ট ডেভেলাপমেন্ট, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, কর্মদক্ষতা থাকতে হবে। এর মধ্যে শিক্ষাগত যোগ্যতার বিষয়ে বলা হয়েছে- প্রার্থীকে ব্যবস্থাপনায় ১০ বছরের অভিজ্ঞতাসহ অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনের স্নাতক হতে হবে। এছাড়া সিএফএ, সিএ, সিএমএ, সিএস,সিপিএ এর মতো পেশাগত ডিগ্রি থাকতে হবে। তবে পুঁজিবাজারের উপর আন্তর্জাতিক কোনো ডিগ্রি বা অভিজ্ঞতা থাকলে প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।
স্টক এক্সচেঞ্জ ডি-মিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ তিন বছর। তবে কমিশনের অনুমোদনক্রমে তিনি আরো এক মেয়াদে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে থাকতে পারবেন। তাই ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাজেদুর রহমান কে পুনঃনিয়োগের জন্য বিএসইসির কাছে আবেদন করে ডিএসই পর্ষদ। কিন্তু বিএসইসি তা নাকচ করে দেয়ায় এমডি খুঁজতে হচ্ছে ডিএসইকে। ব্যবস্থাপনা পরিচালক পদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নিয়োগ দেয়ার বিধান রয়েছে। সে অনুযায়ী আগামী অক্টোবরের মধ্যে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়ার কথা ছিল। কিন্তু সময় শেষ হয়ে যাওয়ায় ডিএসই আরও ৩ মাসের জন্য আবেদন করে।
প্রসঙ্গত, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ গত ১১ জুলাই শেষ হয়। এরপর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারি।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৫ বার পড়া হয়েছে ।
Tagged