bangladesh bank

জরুরি প্রয়োজন ছাড়া ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ নয়

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ১৯, ২০১৯ ৯:৩৬:০২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্র মালিকানাধীন এবং বিশেষায়িত ব্যাংকসমূহের কর্মকর্তাদের ব্যক্তিগত উদ্দেশে বিদেশ ভ্রমণ সীমিত করার জন্য নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। খেলাপি ঋণ আদায়ে সরকার নির্ধারিত কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন এবং দাপ্তরিক কার্যক্রমে গতি আনতে এ নির্দেশ দেয়া হয়েছে।
আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মোহাম্মদ সফিউল আলম স্বাক্ষরিত ১৫ ডিসেম্বর এক অফিস আদেশে বলা হয়, রাষ্ট্র মালিকানাধীন এবং বিশেষায়িত ব্যাংকের খেলাপি ঋণ হ্রাসকল্পে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা সত্ত্বেও ঋণ আদায়ে কোন উল্লেখযোগ্য অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না।
বর্তমানে বাংলাদেশ ব্যাংকের ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালা অনুযায়ী এককালীন ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে খেলাপি ঋণ আদায় কার্যক্রম চলমান রয়েছে, যার মেয়াদ হাইকোর্ট কর্তৃক ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ফলে খেলাপি ঋণ আদায় জোরদারকরণে ব্যাংক কর্মকর্তাদের যথাযথভাবে সম্পৃক্তকরণের লক্ষ্যে বিশেষ কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন।
কিন্তু ব্যাংক কর্মকর্তাদের অতিমাত্রায় ব্যক্তিগত কাজে বিদেশ ভ্রমণ প্রতিষ্ঠানের দাপ্তরিক কার্যক্রম ধীরগতিসহ ঋণ আদায়ে সরকার নির্ধারিত কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হচ্ছে। তাই কর্মকর্তাদের মাধ্যমে যথাযথভাবে কার্যসম্পাদনের লক্ষ্যে ব্যক্তিগত পর্যায়ে অপরিহার্য প্রয়োজন ব্যতীত বিদেশ ভ্রমণ সীমিতকরণ আবশ্যক।
আদেশে আরও বলা হয়, এমতাবস্থায় খেলাপি ঋণ আদায়সহ ব্যাংকের সার্বিক কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ব্যাংক কর্মকর্তাদের অতীব জরুরি প্রয়োজন এবং চিকিৎসা ব্যতীত ব্যক্তিগত উদ্দেশে বিদেশ ভ্রমণ সীমিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩২ বার পড়া হয়েছে ।
Tagged