তালিকাচ্যুতির ঘোষণা বেক্সিমকো সিনথেটিকসের

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ৮, ২০২০ ৪:২৩:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজার থেকে তালিকাচ্যুত হওয়ার ঘোষণা দিয়েছে বেক্সিমকো সিনথেটিকস। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ড্র টেক্সচারাইজিং সুতা উৎপাদন এবং বিক্রয়ের জন্য পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে ১৯৯০ সালের ১৮ জুলাই আরজেএসসি থেকে অনুমোদন নেয় বেক্সিমকো সিনথেটিকস। এরপর ১৯৯৩ সালের ৪ নভেম্বর এবং ১৯৯৫ সালের ৬ নভেম্বর ঢাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) তালিকাভুক্ত হয়।

প্রতিষ্ঠার পর থেকে ড্র টেক্সচারাইজিং সুতা আমদানির মাধ্যমে ভালো মুনাফা করে এবং নিয়মিতভাবে কোম্পানিটি ১৯৯৬ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়েছে। তবে ড্র টেক্সচারাইজিং সুতা আমদানির উপর শুল্ক হ্রাসের ফলে কোম্পানিটির ব্যবসা পরিচালনা করাটা কঠিন হয়ে পড়ে। যার ফলে ২০১৩ সাল থেকে কোম্পানিটি আর লভ্যাংশ দিয়ে পারেনি।

কোম্পানি সর্বোত্তম চেষ্টার পরও গত সাত বছরে কাঙ্খিত উৎপাদন এবং লাভজনকতা বজায় রাখতে পারেনি। এতে করে কোম্পানিটি বিশাল লোকসানে পড়ে যায়। যার ফলে কোম্পানির উৎপাদনও বন্ধ করতে বাধ্য হয়।

শেষ পর্যন্ত কোম্পানির পরিচালনা পর্ষদ ঢাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে থেকে স্বেচ্ছায় তালিকাচুক্তি হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শেয়ারবাজার থেকে তালিকাচ্যুতির বিষয়ে সুষ্পষ্ট কোনো নিয়ম না থাকার কারণে কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) চিঠি দিয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫৪৩ বার পড়া হয়েছে ।
Tagged