আইপিও পুনর্বিবেচনার আবেদন মডার্ন স্টিলের

সময়: বুধবার, আগস্ট ৭, ২০১৯ ৫:৩৮:১৮ পূর্বাহ্ণ


সালাহ উদ্দিন মাহমুদ : বাতিল করা প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) পুনর্বিবেচনার আবেদন জানিয়েছে ‘মডার্ন স্টিল মিলস লিমিটেড’। গত ১৭ জুলাই কোম্পানির পক্ষ থেকে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (বিএসইসি) বরাবর এ আবেদন করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।
সূত্র জানায়, কোম্পানির আইপিও পুনর্বিবেচনার জন্য বিএসইসিতে আবেদন করা হয়েছে। বিএসইসি কোম্পানিটির প্রয়োজনীয় তথ্যাদি সার্বিক পর্যালোচনা করছে। কোম্পানিটির আইপিও পুনরায় বিবেচনায় নেয়া যায় কি না Ñসে বিষয়ে সিদ্ধান্ত নেবে কমিশন।
পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ‘রতনপুর স্টিল অ্যান্ড রি-রোলিং মিলস’ (আরএসআরএম)-এর সহযোগী প্রতিষ্ঠান হলো ‘মডার্ন স্টিল মিলস’। বিএসইসি গত এপ্রিল মাসের মাঝামাঝিতে কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন বাতিল করে।

সূত্রে আরো জানায়, কোম্পানিটি বিএসইসি প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) লঙ্ঘন করেছে। সিজিসি অনুসারে, একই ব্যক্তি একাধিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক পদে থাকতে পারবে না। কিন্তু মডার্ন স্টিল মিলসের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান একাধিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এছাড়াও কোম্পানিটির আইপিও’র বিষয়ে বিএসইসির কাছে পাঠানো পর্যবেক্ষণে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বেশ কিছু নেতিবাচক দিক তুলে ধরে।

কোম্পানিটি পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যবসা দ্বি-গুণ করতে চেয়েছিল। এ জন্য কোম্পানিটি বাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহ করার জন্য বুকবিল্ডিং পদ্ধতিতে আবেদন করে। গত বছরের এপ্রিল মাসে আইপিওর রোড শো করে কোম্পানিটি। সেখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয় কোম্পানির পক্ষ থেকে।
২০০৩ সালের ২৩ জুলাই চট্টগ্রামের বায়োজিত বোস্তামি এলাকায় যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। পরে ২০০৮ সালের ১ জুলাই বাণিজ্যিক উৎপাদনে যায় ‘মডার্ন স্টিল মিলস’। কোম্পানিটি মূলত বিলেট উৎপাদন করে থাকে। কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্বে ছিল আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দ্য ইস্যু ছিল ‘লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড’।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১০ বার পড়া হয়েছে ।
Tagged