আইসিএসবি পুরস্কার পেয়েছে ৩২ প্রতিষ্ঠান

সময়: রবিবার, ডিসেম্বর ২২, ২০১৯ ৮:০১:২৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) ৬ষ্ঠ জাতীয় কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করেছে। গত শনিবার রেডিসন ব্লু হোটেলে এ অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

করপোরেট সুশাসন মানদণ্ডে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানির মধ্যে ১১টি ক্যাটাগরিতে মোট ৩২টি কোম্পানিকে সুশাসন পরিপালনের জন্য গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ পদক দেয়া হয়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন ড. এ বি মির্জা মো. আজিজুল ইসলাম, প্রাক্তন উপদেষ্টা, অর্থ, পরিকল্পনা, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রানালয়, তত্ত্বাবধায়ক সরকার এবং মো. আব্দুল করিম, সাবেক প্রিন্সিপাল সেক্রেটারি। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ।

ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে ব্যাংক এশিয়া লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। ব্রাক ব্যাংক লিমিটেড ও ইস্টার্ন ব্যাংক লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

একইভাবে নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

বীমা কোম্পানির ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং প্রাইম ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ নিশ্চিত করেছে।
ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ওরিয়ন ফার্মা লিমিটেড যৌথভাবে সিলভার পদক নিশ্চিত করে।

টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে মতিন স্পিনিং মিলস লিমিটেড স্বর্ণ পদক এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড এবং শাশা ডেনিম লিমিটেড যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ পদক অর্জন করে ।

ফুড অ্যান্ড এলাইড কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ পদক ও জেমিনি সী ফুড লিমিটেড এবং আমান ফীড লিমিটেড যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ পদক অর্জন করে ।
আইটি এবং টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড স্বর্ণ পদক ও গ্রামীণ
ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে।
বিএসআরএম স্টিল লিমিটেড ও বিবিএস কেবলস লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।
একইভাবে ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটাগরিতে ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে । আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড ও প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে এমজেএল বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে । লিন্ডে বাংলাদেশ লিমিটেড ও সামিট পাওয়ার লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।
সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে ইস্টার্ন হাউজিং স্বর্ণ পদক ও ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড সিলভার পদক অর্জন করে।

অনুষ্ঠানে ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ বলেছেন, করপোরেট সুশাসন প্রতিষ্ঠা এখন সময়ের চাহিদা। একটি কোম্পানির টেকসই উন্নয়ন এবং শেয়ার ভ্যালু বৃদ্ধির জন্য ওই কোম্পানির কর্মরত স ব্যক্তির আন্তরিক প্রচেষ্টা প্রয়োজন। সুশাসনের অনুশীলন কর্মীদের মনোবল ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে এবং সর্বোপরি ব্যবসার দীর্ঘমেয়াদি লক্ষ্য অর্জনে সহায়তা করে। করপোরেট গভর্নেন্স কোড ২০১৮ প্রণয়ন বিএসইসির একটি বলিষ্ঠ এবং সময়োপযোগী পদক্ষেপ, যা নিশ্চিতভাবে আগামী দিনে কোম্পানির করপোরেট সুশাসনের উন্নয়নে সহায়তা করবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৪৬৭ বার পড়া হয়েছে ।
Tagged