ইউনাইটেড পাওয়ার: আরেকটি বিদ্যুৎকেন্দ্র অধিগ্রহণের সিদ্ধান্ত

সময়: বুধবার, মে ২৯, ২০১৯ ৭:০৭:১২ অপরাহ্ণ


ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের হাতে থাকা চট্টগ্রামের কর্ণফুলি ইপিজেডে অবস্থিত লেভিয়াথান গ্লোবাল বিডি লিমিটেডের ৭৫ শতাংশ বা ৩ লাখ শেয়ার অধিগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেড (ইউপিজিডিসিএল)।

শনিবার অনুষ্ঠিত ইউনাইটেড পাওয়ারের পরিচালনা পর্ষদের সভায় লেভিয়াথান বিডিকে অধিগ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুসারে, ইউনাইটেড পাওয়ার ১০ টাকা অভিহিত মূল্যে আলোচিত শেয়ার কিনবে। আগামী ১ জুলাই শেয়ার কেনার এই সিদ্ধান্ত কার্যকর হবে।

লেভিয়াথান গ্লোবাল বিডি একটি ৫০ মেগাওয়াট ক্ষমতা বিদ্যুৎকেন্দ্রের মালিক। গ্যাসচালিত এই বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনার জন্য বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে ৩০ বছর মেয়াদী একটি চুক্তি রয়েছে। এই চুক্তির মেয়াদ আরও এক দফায় ৩০ বছর বাড়ানোর সুযোগ আছে। বিদ্যুৎকেন্দ্রটি চলতি বছরের আগস্ট মাসে বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবে বলে কর্তৃপক্ষ আশা করছেন।

এদিকে ইউপিজিডি’র সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ইউনাইটেড এনার্জি লিমিটেডের আশুগঞ্জে যে ৫৩ মেগাওয়াট পাওয়ারপ্লান্ট বিদ্যুৎকেন্দ্র রয়েছে সেটির মেয়াদ গতকাল ২২ জুন শেষ হয়েছে। এটির মেয়াদ আরো বাড়ানোর জন্য সরকারের কাছে আবেদন করা হয়েছে। এছাড়া ইউনাইটেড এনার্জি লিমিটেডের সিলেটে অবস্থিত ২৮ মেগাওয়াট বিদ্যুকেন্দ্রটি পুরোপুরি অপারেশনে রয়েছে।

Share
নিউজটি ৪০২ বার পড়া হয়েছে ।