editorial

উদ্বিগ্ন সাধারণ বিনিয়োগকারীরা : কী হচ্ছে পুঁজিবাজারে?

সময়: মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ ৬:৩৯:৪১ অপরাহ্ণ


দেশের পুঁজিবাজার নিয়ে স্বস্তিতে নেই সাধারণ বিনিয়োগকারীরা। সপ্তাহের অধিকাংশ কার্যদিবসেই সূচক ও শেয়ার দরে ব্যাপক পতন। মাঝেমধ্যে দুয়েকদিন হঠাৎ হঠাৎ সূচক ও শেয়ার দর ঊর্ধ্বমুখী হয়ে ওঠে। বিষয়টি কৃত্রিমভাবে বাজার ওঠানো বলে মনে করেন অনেকে। আবার কারো কারো মতে, বিশেষ কোনো খবর বা গুজবেও বাজার ক্ষণিকের জন্য ঊর্ধ্বগামী হতে পারে। কিন্তু কারণ যা-ই হোক, ক্রমেই ফতুর হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। প্রতিদিন-ই পুঁজি হারাচ্ছেন তারা। এমতাবস্থার ‘কী হচ্ছে পুঁজিবাজারে’ Ñএ প্রশ্ন এখন শুধু সাধারণ বিনিয়োগকারীদের নয়, বাজার সংশ্লিষ্ট সকলের।
গতকাল সোমবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক এবং তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে আগের কার্যদিবসের তুলনায় ২০ পয়েন্ট ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আগের কার্যদিবসের তুলনায় ৩৫ পয়েন্ট সূচক কমেছে। পাশাপাশি ব্যাপকসংখ্যক শেয়ারে দরপতন ঘটেছে। এর মধ্যে ডিএসই-তে ২৫০টি এবং সিএসই-তে ১৬৩টি শেয়ারে দরপতন হয়েছে। পুঁজিবাজারে এ ধরনের পতনে হতাশ হয়ে পড়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। তাদের পিঠ এখন ঠেকে যাচ্ছে দেয়ালে।
বাজার সংশ্লিষ্টদের মতে, ‘টোটকা ওষুধে’ সাময়িক কয়েকদিন বাজার ভালো যেতে পারে, কিন্তু এতে বাজারের প্রকৃত গতি ফিরবে না; বাজার স্থিতিশীল হবে না এবং বিনিয়োগকারীদেরও আস্থা ফিরবে না। পুঁজিবাজারের মোড় ঘোরাতে হলে এর মূল সমস্যায় দৃষ্টি দিতে হবে। ত্বরিত এমন কিছু কার্যকর পদক্ষেপ নিতে হবে যাতে দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসে এবং বাজারও স্থিতিশীল হয়। একই সঙ্গে বাজার সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলোকেও আরও গতিশীল হতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সক্রিয় করতে হবে।

Share
নিউজটি ৩৭৯ বার পড়া হয়েছে ।
Tagged