সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঘুরে ফিরে পতনের বৃত্তে পুঁজিবাজার

সময়: বুধবার, নভেম্বর ১৩, ২০১৯ ৬:০২:৫০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঘুরে ফিরে পতনের বৃত্তে অবস্থান করছে পুঁজিবাজার। ধারাবাহিক দরপতনে লেনদেন হচ্ছে পুঁজিবাজারে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ৫৪ লাখ ৮৯ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৯ কোটি ৯৫ লাখ ৩৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৬৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৯২ কোটি ৫০ লাখ ৪২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২ কোটি ৫৪ লাখ ৮৯ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কয়েকদিন সূচক বাড়ার পর আজ বুধবার বাজার স্বাভাবিকভাবে নিম্নমুখী হয়েছে। সিএসইর প্রতিটি সূচক ছিল নিম্নমুখী। লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরুতে সূচক নিম্নমুখী ছিল। তবে দুপুরের দিকে সূচকের তীর কিছুটা ওপরের দিকে ওঠে আসে। কিন্তু শেষ দিকে আবার নিচে নেমে যায় সূচকের তীর। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১১৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৪১৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৬৮ পয়েন্ট কমে ৮ হাজার ৭৬০ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫১টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৭৪ টির আর অপরিবর্তিত ছিল ২৪ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৭ লাখ ৫৭ হাজার ৭৭৯টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ২১৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১২ কোটি ২৭ লাখ ৯৮ হাজার ৯৩৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১৭ কোটি ৮৩ লাখ ৭৮ হাজার ২৪ টাকা কম। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ৩০ কোটি ১১ লাখ ৭৬ হাজার ৯৫৭ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ডেলটা স্পিানর্স। এ শেয়ারের দর বেড়েছে ৮.৮৮ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে বিডি থাই অ্যালুমিনিয়াম। এ শেয়ারের দর কমেছে ৯.০৯ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৪ বার পড়া হয়েছে ।
Tagged