ডিসেম্বরের মধ্যেই ই-পাসপোর্ট চালু

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯ ১১:৫০:৪২ পূর্বাহ্ণ


বিশেষ প্রতিনিধি : ই-পাসপোর্ট চালু হতে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে। প্রকল্পটি বাস্তবায়নে যে কোম্পানি কাজ করছে, তারা ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করতে পারবে। তারপর সেটা প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।

গতকাল বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা জানান।

গত জুলাই মাসেই ই-পাসপোর্ট উদ্বোধনের কথা ছিল। কিন্তু এখনো এটি উদ্বোধন হয়নি এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, ‘জুলাইতে উদ্বোধন করা সম্ভাব হয়নি। কারণ এ কাজটা বাস্তবায়নে একটি জার্মান কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা এখন অনেক দূর কাজ এগিয়ে নিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী এ সভাকে জানিয়েছেন যে, এটি ডিসেম্বরের পরে যাবে না। ডিসেম্বরের মাঝেই প্রধানমন্ত্রী এটি নিজে উদ্বোধন করবেন। ডিসেম্বরের মাঝেই জনগণ ই-পাসপোর্ট পাবেন।’

অর্থমন্ত্রী বলেন, ‘এমআরপি পাসপোর্টে আমরা এখন শেষের দিকে চলে এসেছি। আগামী ডিসেম্বর থেকে সারাবিশ্বের সঙ্গে আমরাও এমআরপি পাসপোর্ট থেকে ই-পাসপোর্টে চলে যাবো। ই-পাসপোর্টের যুগে যাওয়ার আগ পর্যন্ত পাসপোর্টের চাহিদা মেটাতে ২০ লাখ এমআরপি পাসপোর্ট আনা হচ্ছে। আমার বিশ্বাস এরপর আর মনে হয় এমআরপি পাসপোর্ট লাগবে না।’

এদিকে গত ১ জুলাই ও এরপর আরও একবার ই-পাসপোর্ট চালু করতে দুই দফা তারিখ নির্ধারণ করেও তা চালু করা সম্ভব হয়নি। ই-পাসপোর্ট চালু করতে না পারাই ই-পাসপোর্ট চালু হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত পাসপোর্ট সেবা অব্যাহত রাখতে ২০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ২০ লাখ লেমিনেশন ফয়েল সরাসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ জন্য ব্যয় হবে ৪১ কোটি টাকা।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৭ বার পড়া হয়েছে ।
Tagged