বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণ কর্মশালা করেছে পার্কওয়ে সিকিউিরিটিজ

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯ ১১:৫৩:১০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেক হোল্ডার পার্কওয়ে সিকিউরিটিজ লিমিটেডে বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করেছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের আওতায় প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের জন্য গতকাল বুধবার মতিঝিল করপোরেট অফিসে এ কর্মশালার আয়োজন করে।
প্রশিক্ষণ কার্মশালার উদ্বোধন করেছেন পার্কওয়ে সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক ইমরান আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান এবং মুখ্য প্রশিক্ষক হিসেবে ছিলেন ডিএসই’র সহকারী মহাব্যবস্থাপক সাইয়িদ মাহমুদ জুবায়ের। এছাড়া কর্মশালাটি পার্কওয়ে সিকিউরিটিজের বসুন্ধরা শাখার ব্যবস্থাপক মো. আইয়ুব সরকারের পরিচালনায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম কামরুল আহসান, উপ-মহাব্যবস্থাপক সৈয়দ ইকবাল হোসাইন উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ কর্মশালায় শতাধিক বিনিয়োগকারী অংশগ্রহণ করেন।
পার্কওয়ে সিকিউরিটিজ লিমিটেডের পরিচালক ইমরান আহমেদ বলেন, দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম ছড়িয়ে দিয়েছে বিএসইসি। এটি একটি ভালো উদ্যোগ। নিয়ন্ত্রণ সংস্থার এ উদ্যোগের কারণেই আমরা বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করতে পেরেছি। আশা করছি বিনিয়োগকারীরা এ প্রশিক্ষণের মাধ্যমে উপকৃত হবেন।
ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান বলেন, একজন বিনিয়োগকারীকে পুঁজিবাজারে বিনিয়োগ করার আগে নিজেকে প্রশ্ন করতে হবে যে, বাজারে কেন আসব? এ প্রশ্নের উত্তরের সঙ্গে সঙ্গে বিনিয়োগকারীকে একটি পরিকল্পনা তৈরি করতে হবে। কীভাবে তিনি বিনিয়োগ করবেন। বিনিয়োগের রিটার্ন কীভাবে পাবেন।
তিনি বলেন, এ বাজার অন্যান্য বাজারের মতো নয়। মানি মার্কেটে রিটার্ন নিশ্চিত। কিন্তু পুঁজিবাজারে রিটার্ন নিশ্চিত নয়। এখানে ঝুঁকি রয়েছে। যে অর্থ বিনিয়োগ করা হয় তা ফেরত নাও আসতে পারে। তবে একটি সুন্দর পরিকল্পনা করে বাজারে বিনিয়োগ করলে ঝুঁকি কমে যায়। তাতে মুনাফা কম হলেও ক্ষতির আশঙ্কা কমে যায়। তাই বিনিয়োগের পূর্বে একটি সুন্দর পরিকল্পনা জরুরি। আর একটি সুন্দর পরিকল্পনা করতে হলে অবশ্যই বিনিয়োগকারীদের জানতে হবে। আর বিনিয়োগকারীদের জানানো এবং সচেতনতার জন্যই এ ধরনের কর্মশালার আয়োজন।

প্রসঙ্গত, দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের যথাযথ অংশগ্রহণ এবং সঠিক বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে সচেতন করার লক্ষ্যে বিএসইসি বিনিয়োগ শিক্ষা কার্যক্রম হাতে নেয়। এর আওতায় সিকিউরিটিজ আইনের আলোকে বিনিয়োগকারীদের সুরক্ষা, আর্থিক পরিকল্পনা, এনালাইসিস ও পোর্টফোলিও ম্যানেজমেন্টসহ নানা দিক বিনিয়োগকারীদের সামনে তুলে ধরা হয়।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১৮ বার পড়া হয়েছে ।
Tagged