bangladesh bank

ডেপুটি গভর্নর নিয়োগে আবারও বিজ্ঞপ্তি

সময়: সোমবার, অক্টোবর ৭, ২০১৯ ৯:৩৪:০১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরের শূন্য একটি পদে নিয়োগের জন্য আবারও বিজ্ঞপ্তি দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এবার ডেপুটি গভর্নর নিয়োগ সংক্রান্ত সার্চ কমিটি’র সদস্য সচিব হলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবিএম রুহুল আজাদ। আগ্রহী প্রার্থীরা যাদের বয়স অনূর্ধ্ব ৬০ কিংবা ৬০ বছর, তারা আগামী ৩১ অক্টোবরের মধ্যে সার্চ কমিটির সদস্য সচিব বরাবর আবেদন করতে পারবেন।

নতুন নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রার্থীর যোগ্যতা বিষয়ে বলা হয়েছে, কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি, তবে অর্থ, আর্থিক ব্যবস্থাপনা, হিসাব বিজ্ঞান, ব্যবসা প্রশাসন বিষয়সমূহকে অগ্রাধিকার দেয়া হবে; অর্থ বা আর্থিক প্রতিষ্ঠান-সংক্রান্ত কাজে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ সরকারের কাজে ২৫ বছরের অভিজ্ঞতা অথবা দেশে বা বিদেশে কেন্দ্রীয় ব্যাংক বা বাণিজ্যিক ব্যাংক বা বিশেষায়িত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ২৫ বছরের কর্ম অভিজ্ঞতা থাকতে হবে; সামষ্টিক অর্থনীতি/মুদ্রনীতি/বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা বিষয়ে সম্যক ধারণা, বিশ্লেষণ ক্ষমতা ও অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে এবং সন্তোষজনক যোগাযোগ, উপস্থাপনা ও আলাপ-আলোচনা, কৌশলে দক্ষতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

সরকার নির্ধারিত বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধা প্রদান সাপেক্ষে নির্ধারিত মেয়াদের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হবে। সন্তোষজনক চাকরির ভিত্তিতে মেয়াদ শেষে চাকরির মেয়াদ বাড়ানো যেতে পারে। তবে বয়স ৬২ বছর অতিক্রান্ত হলে তাকে এই চাকরিতে আর নিয়োজিত রাখা যাবে না।

জানা যায়, এর আগে ডেপুটি পদে নিয়োগের জন্য গত বছরের ২৯ জুলাই একবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল অর্থ মন্ত্রণালয়। বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ-এর নেতৃত্বে গঠিত সার্চ কমিটি বিভিন্ন প্রক্রিয়া শেষে ৬ জনের মৌখিক পরীক্ষা নিয়ে তিনজনের নাম প্রস্তাব করে। তবে সেখান থেকে এখন পর্যন্ত কাউকে নিয়োগ না দেয়ার কারণ জানা যায়নি। এমন পরিস্থিতিতে দীর্ঘদিন ধরে পদটি খালি আছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫৮ বার পড়া হয়েছে ।
Tagged