২৮ বীমা কোম্পানিকে হুঁশিয়ারি

তিন মাসের মধ্যে পুঁজিবাজারে না এলে লাইসেন্স স্থগিত : অর্থমন্ত্রী

সময়: সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯ ১০:৪৬:৩০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আগামী তিন মাসের মধ্যে দেশের সব বীমা কোম্পানিকে পুঁজিবাজারে আসতে হবে। এ সময়ের মধ্যে কোনো কোম্পানি যদি পুঁজিবাজারে না আসে তাহলে তার লাইসেন্স স্থগিত করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, যদি তারা তিন মাসের মধ্যে না আসে তাহলে তাদের প্রাথমিকভাবে লাইসেন্স স্থগিত করা হবে। প্রয়োজনে কিছুদিন সময় বাড়তে পারে। এরপরেও যদি না আসে তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে বীমা প্রতিষ্ঠানসমূহের চেয়ারম্যান ও নির্বাহী পরিচালকদের সাথে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বীমা খাত একটি শক্তিশালী খাত। এ খাতে আমরা অনেক গতিশীলতা নিয়ে এসেছি। অর্থনীতির সাথে বীমা খাত জড়িত। বীমা খাত ও পুঁজিবাজার একটি মৌলিক এলাকা।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে বীমা খাতের ৪৭টি প্রতিষ্ঠান পুঁজিবাজারে রয়েছে। বাকি আরো ২৮টি কোম্পানি রয়েছে তাদেরকে আগামী তিন মাসের মধ্যে পুঁজিবাজারে আসতে হবে।

তিনি বলেন, আজকে আমাদের বীমা খাত অনেকটা এগিয়েছে। তবে আমাদের অর্থনীতি যতটা এগিয়েছে বীমাখাত ততটা এগোয়নি। বীমা খাতে গ্রাহকের যাতে আস্থার সঙ্কট না থাকে সেজন্য প্রতিটি বীমা কোম্পানির ডাটাবেজ তৈরি করা হবে।

জিডিপিতে আমরা সবার থেকে এগিয়ে আছি। আগামী ২০৩০ সাল পর্যন্ত আমরাই লিড দেব বলেও উল্লেখ করেন মন্ত্রী।

তিনি বলেন, যেসব প্রতিষ্ঠান পুঁজিবাজারে গেছে এবং যাবে তাদের কারও যেন শেয়ারের দাম পার ভ্যালুর নিচে না নামে।

আমরা যেসব বাসা বাড়িতে থাকি, যেখানে অফিস করি অর্থাৎ সকল ধরনের প্রতিষ্ঠান বীমা খাতের আওতায় আনতে হবে। এতে সকলের জীবনের সিকিউরিটি বাড়বে, যোগ করেন অর্থমন্ত্রী।

অনুষ্ঠানে বীমা খাতের কিছু সমস্যা তুলে ধরেন বিভিন্ন বীমা খাতের কর্মকর্তারা। তারা বলেন, বাংলাদেশের বীমা শিল্প দীর্ঘ সময় অবহেলিত থাকার ফলে বিভিন্ন সমস্যা থাকায় অন্যান্য আর্থিক খাতের ন্যায় অগ্রসর হতে পারেনি।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৫ বার পড়া হয়েছে ।
Tagged