সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতন দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯ ৬:২৫:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দরপতন দিয়ে সপ্তাহ শেষ হলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ২৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ৯৬ লাখ ২৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৩৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৫৩ লাখ ৭৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের নিম্নমুখী প্রবণতার দিয়ে লেনদেন শেষ হয়েছে। বেশিরভাগ কোম্পানির শেয়ারদরও ছিল নিম্নমুখী। মোট লেনদেনও (টাকার অঙ্কে) বুধবারের তুলনায় দ্বিগুণ কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিম্নমুখী হতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৭৬০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫৩ পয়েন্ট কমে ৮ হাজার ৯৬০ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৬০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির কমেছে ১৯০ টির আর অপরিবর্তিত ছিল ২৬ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৮ লাখ ৬৬ হাজার ১৯২টি শেয়ার ৫ হাজার ৬০৪ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৭ কোটি ৭৮ লাখ ৪৩ হাজার ৫০৫ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১৭ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ৫৪৬ টাকা কম। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৬৫ লাখ ৩৮ হাজার ৫১ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ফারইস্ট ফাইন্যান্স। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল আজিজ পাইপস। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৬ বার পড়া হয়েছে ।
Tagged