প্রাতিষ্ঠানিক বিনিযোগ বেড়েছে ৫ বীমা কোম্পানির

সময়: বৃহস্পতিবার, জানুয়ারি ২, ২০২০ ৬:২৮:১৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ৫ কোম্পানির। এগুলো হল-বিজিআইসি, প্রাইম লাইফ, ফারইস্ট লাইফ, নর্দার্ন ইন্সুরেন্স ও মেঘনা লাইফ ইন্সুরেন্স লিমিটিড। এসব কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের তুলনায় বেশি রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার। কোম্পানিগুলোতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৩২ শতাংশ থেকে ৪৩ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্য অনুয়ায়ী, বিজিআইসি-তে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৪৬.৯২ শতাংশ। আর উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ১৯.৯১ শতাংশ। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৪০ লাখ ২৭ হাজার ২৫৫টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৩.৫৭ শতাংশ। কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ১০০ কোটি টাকা এবং ৫৪ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা।
প্রাইম লাইফ ইন্সুরেন্সে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৪৩.৬৮ শতাংশ এবং উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ৩৪.২৯ শতাংশ। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৫ লাখ ২০ হাজার ২৩০টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২১.৯৪ শতাংশ। কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৫০ কোটি টাকা এবং ৩০ কোটি ৫০ লাখ টাকা।
ফারইস্ট লাইফ ইন্সুরেন্সে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৪০.১২ শতাংশ এবং উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ৩২.৬৯ শতাংশ। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ৪৭ লাখ ৪২ হাজার ৭৫১টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৩.৬০ শতাংশ। কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ১০০ কোটি টাকা এবং ৭৪ কোটি ৭০ লাখ টাকা।
নর্দার্ন ইন্সুরেন্সে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৩২.৮৭ শতাংশ এবং উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ৩০.৪৬ শতাংশ। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ২৬ লাখ ৫৯ হাজার ৬১১টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৬.৩৭ শতাংশ। কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ১০০ কোটি টাকা এবং ৪২ কোটি ৬৬ লাখ টাকা।
মেঘনা লাইফ ইন্সুরেন্সে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৩২.৩০ শতাংশ এবং উদ্যোক্তা পরিচালকদের শেয়ার রয়েছে ২৪.৭৩ শতাংশ। এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৩৫ লাখ ২১ হাজার ৯১৪টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪২.৯৭ শতাংশ। কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৬০ কোটি টাকা এবং ৩৩ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৩ বার পড়া হয়েছে ।
Tagged