editorial

ফের রাজপথে নামলেন সাধারণ বিনিয়োগকারীরা

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০১৯ ৬:৩৮:২৬ অপরাহ্ণ


গত কয়েক মাস ধরেই দেশের উভয় স্টক এক্সচেঞ্জে টানা মন্দাভাবে বিরাজ করছে। সাম্প্রতিক সময়ে মন্দাভাব আরও তীব্র হয়েছে। ফলে দেশের পুঁজিবাজার কোন দিকে যাচ্ছে Ñতা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা। এদিকে এ পরিস্থিতি থেকে উত্তরণে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি-সহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাগুলোর কারো দৃশ্যমান কোন উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না। এমতাবস্থায় অস্তিত্ত্ব টিকিয়ে রাখতে বিনিয়োগকারীরা ফের রাজপথে নেমেছেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কার্যালয়ের সামনে ‘বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ’-এর ব্যানারে গত কয়েকদিন তারা মানববন্ধন ও বিক্ষোভ করেছেন। এমতাবস্থায় বাজার পতনের রশি টেনে ধরতে বিএসইসি ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাগুলোকে দ্রুত সমন্বিত ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করা দরকার।
উল্লেখ্য, পুঁজিবাজারে টেকসই স্থিতিশীলতার লক্ষ্যে গত ২০১০ সালের ধসের পর বেশকিছু নতুন আইন-কানুন প্রণয়ন ও সংস্কার করা হয়েছে। কিন্তু বিনিয়োগকারীরা এখনো সে রকম আস্থাশীল হতে পারছেন না। সম্প্রতি বাজেটে পুঁজিবাজারে একাধিক প্রণোদনার সুযোগ রাখা হয়েছে। কিন্তু এর কোনো ইতিবাচক প্রভাব বাজারে পড়েনি। অন্যদিকে ব্যাংক খাতের শেয়ারে অব্যাহত পতন বাজারে নেতিবাচক প্রভাব ফেলছে বলে কারো কারো অভিমত।
কিন্তু বাজার পতনের কারণ যা-ই হোক, নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বিএসইসি’র এখন হাত-পা গুটিয়ে বসে থাকার কোনো সুযোগ নেই। বাজার পতনের কারণ যথাযথ অনুন্ধান করে বিএসইসি এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেবেÑ বিনিয়োগকারীদের প্রত্যাশা এখন এটাই।

Share
নিউজটি ৩০৬ বার পড়া হয়েছে ।
Tagged