বিক্রেতা সঙ্কটে হল্টেড গ্রামীণ ফোনের শেয়ার

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯ ৬:৫৬:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে আজ  বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমলেও উল্টোচিত্র দেখা গেছে গ্রামীণ ফোনের (জিপি) শেয়ার দরে। একদিনেই কোম্পানিটির শেয়ারদর ৮.৭২ শতাংশ বা ২৬.৯০ টাকা বৃদ্ধি পেয়ে সর্বশেষ ৩৩৫ টাকা ৩০ পয়সা লেনদেন হয়েছে।
জানা যায়, সম্প্রতি বিটিআরসি গ্রামীণ ফোনের কাছ থেকে ১২ হাজার ৫৭৮ কোটি টাকা অডিট ক্লেইম করে। এছাড়া এ অর্থ পরিশোধে ব্যর্থ হলে লাইসেন্স বাতিল করে দেওয়া হবে বলে বিটিআরসি পক্ষ থেকে জানানো হয়। এ খবরের পর থেকে এ শেয়ারের দরে ব্যাপক পতন হতে থাকে।
কিন্তু অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গ্রামীণ ফোন ও রবি’র বিষয়ে বিটিআরসি’র যে ক্লেইম রয়েছে তা আপসে বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মেটানো হবে। আগামী দুই তিন সপ্তাহের মধ্যে উদ্ভূত এ সমস্যার সমাধান করা হবে। অর্থমন্ত্রীর এ বক্তব্যের পর গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শুরুতেই কোম্পানির শেয়ার দরে ইতিবাচক প্রবণতা লক্ষ্য করা গেছে। লেনদেনের এক পর্যায়ে বিক্রেতা সংকটে হল্টেড হয়ে যায়।
এদিকে ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া গ্রামীণ ফোনের অনুমোদিত মূলধন ৪ হাজার কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১ হাজার ৩৫০ কোটি ৩০ লাখ টাকা। এর রিজার্ভ ও সারপ্লাসের পরিমাণ ২ হাজার ১২৩ কোটি ২৬ লাখ ৩১ হাজার টাকা। কোম্পানিটির মোট ১৩৫ কোটি ৩ লাখ ২২টি শেয়ারের মধ্যে ৩১ আগস্ট ২০১৯ পর্যন্ত পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩.৯৪ শতাংশ, বিদেশি ৩.৯৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২.১৩ শতাংশ শেয়ার।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৩৯৬ বার পড়া হয়েছে ।
Tagged