কারেকশন সূচক লেনদেন dse-cse

সাত কার্যদিবস পর সূচক বেড়েছে

সময়: বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৫:৫৯:২৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আড়াই বছরের মধ্যে সূচকে বড় ধরনের পতনের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। এদিন লেনদেনের শুরুতে সূচকের ওঠানামা থাকলেও পরবর্তীতে ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। যে কারণে টানা সাত কার্যদিবস পতনের পর ইতিবাচক অবস্থানে ফিরেছে বাজার।
গতকাল লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ ১৬ হাজার টাকা।
বাজার চিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২২টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৭৬ লাখ ১৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসই’র ব্রড ইনডেক্স ৮৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫০৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৬৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০৬ কোটি ৬ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ৩৪ কোটি ৩০ লাখ ৩৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা নিম্নমুখী প্রবণতার পর গতকাল মঙ্গলবার তৃতীয় কার্যদিবসে সার্বিক বাজার পরিস্থিতিতে কিছুটা পরিবর্তন হয়েছে। গতকাল লেনদেন শেষে সূচক সামান্য বেড়েছে। সূচকের সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। আর টাকার অঙ্কে মোট লেনদেনও কিছুটা বেড়েছে। সিএসই সার্বিক সূচক গতকাল ৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৭০২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫৩৭ পয়েন্টে ওঠে আসে।
গতকাল সিএসই-তে মোট ২৬৮টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে, ১৫২টির কমেছে ৮৯টির, আর অপরিবর্তিত রয়েছে ২৭ কোম্পানির শেয়ার দর। দিন শেষে ৬৮ লাখ ৯২ হাজার ৪১৪টি শেয়ার ৯ হাজার ৮৬৮ বার হাতবদল হয়েছে। টাকার অঙ্কে এর মোট মূল্য হচ্ছে ১৬ কোটি ৪৪ লাখ ৬ হাজার ৩৫৯ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৫২৪ টাকা বেশি। আগের দিন মোট লেনদেন হয়েছিল ১৪ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৩৫ টাকা। সিএসইতে টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল নতুন তালিকাভুক্ত ‘সি পার্ল বিচ রিসোর্টস’। এ কোম্পানির দর বেড়েছে ২৫৭ শতাংশ। আর ৯.৯২ শতাংশ দর বেড়ে দ্বিতীয় অবস্থানে ছিল ‘ডেলটা লাইফ ইন্স্যুরেন্স’। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ‘এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স’। এ কোম্পানির দর কমেছে ৯.৭৮ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৯ বার পড়া হয়েছে ।
Tagged