সী পার্ল বীচ রিসোর্টের লেনদেন শুরু আগামীকাল

সময়: সোমবার, জুলাই ১৫, ২০১৯ ১২:৪৩:১৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের লেনদেন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিটির ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ট্রেডিং কোড- ‘ঝঊঅচঊঅজখ’ ও কোম্পানি কোড- ২৯০০৪। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্ক্রিপ কোড- ‘ঝঊঅচঊঅজখ’ ও কোম্পানি স্ক্রিপ আইডি- ১৮০১১। আজ সোমবার ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ২৩ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।
কোম্পানির আইপিওতে জেনারেল কোটায় ৯৬ গুন আবেদন জমা পড়ে। পরে ২৩ মে লটারির মাধ্যমে কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়া হয়। আইপিও লটারিতে বরাদ্দ পাওয়ার পর কোম্পানিটির শেয়ার ২৬ জুন শেয়ারহোল্ডারদের বিও হিসাবে প্রেরণ করা হয়েছে। আর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৭৬তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

জানা গেছে, সী পার্ল শেয়ারবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৫ কোটি টাকা উত্তোলন করবে। এ জন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনযোগ্য ১৫ কোটি টাকার মধ্যে ১০ কোটি ৬৮ লাখ ২৭ হাজার ৩০০ টাকা দিয়ে হোটেলের ১৫৭টি রুমের আসবাবপত্র ক্রয় ও ফিনিশিংয়ের কাজে ব্যবহার করা হবে। এছাড়া ২ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা দিয়ে জমি ক্রয় ও ১ কোটি ৬৫ লাখ ১২ হাজার ৭০০ টাকা দিয়ে আইপিও ব্যয় নির্বাহ করা হবে।

সী পার্লের ২০১৭-১৮ অর্থবছরে ৪ কোটি ৬১ লাখ টাকার নিট মুনাফা হয়েছে, যা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হিসাবে হয়েছে ৬৭ পয়সা। কোম্পানিটিতে ২০১৮ সালের ৩০ জুন নিট শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০.৪৮ টাকা।

২০০৯ সালের ২৬ মে প্রাইভেট কোম্পানি হিসাবে গঠিত সী পার্লের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয় ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর। এরপরে ২০১৭ সালের ১৪ নভেম্বর প্রাইভেট কোম্পানি থেকে পাবলিক কোম্পানিতে রূপান্তর হয়।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫৪ বার পড়া হয়েছে ।
Tagged