ভোটার তালিকা প্রকাশ

সিএসই নির্বাচন নিয়ে আগ্রহ নেই ব্রোকারদের মধ্যে

সময়: বুধবার, অক্টোবর ২৩, ২০১৯ ৯:২৭:১২ পূর্বাহ্ণ


সাইফুল শুভ : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালনা পর্ষদের নির্বাচন উপলক্ষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন পরিচালনা কমিটি। নির্বাচন ঘনিয়ে আসলেও মন্দা বাজারের কারণে নির্বাচনকে ঘিরে ব্রোকারদের মধ্যে তেমন আগ্রহ নেই। ফলে অনেকটা নিরবেই চলছে নির্বাচন কার্যক্রম।
জানা গেছে, বেশ কয়েকটি কারণে সিএসইর নির্বাচনে আগ্রহ নেই। এর মধ্যে শেয়ারবাজারের মন্দা পরিস্থিতির কারণে অনেক নেতৃস্থানীয় ব্রোকার অন্য ব্যবসায় মনোযোগ দিয়েছেন। সিএসইর শেয়ারহোল্ডারদের অধিকাংশই প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জেরও (ডিএসই) শেয়ারহোল্ডার। তাই অনেক ব্রোকার সিএসইর নির্বাচনে যেতে চায় না। এছাড়া নির্বাচনে একটি মাত্র পরিচালক পদে নির্বাচন হবে। ফলে এখন পর্যন্ত নির্বাচনে তেমন কোনো উত্তাপ নেই।
আগামী ১৪ নভেম্বর সিএসইর পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। একইদিনে সিএসইর বার্ষিক সাধারণ সভাও (এজিএম) অনুষ্ঠিত হবে। ট্রেক হোল্ডারদের মধ্য থেকে নির্বাচিত একজন পরবর্তী পরিচালনা পর্ষদে যোগ দেবেন। ইতিমধ্যেই নির্বাচন কমিটির পক্ষ থেকে তফশিল ঘোষণা করা হয়েছে।
অনেক সদস্য মনে করছেন হয়তো শেষ পর্যন্ত বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ নির্বাচিত হয়ে যেতে পারে। আর একাধিক প্রাথী হলে নির্বাচনে যেতে হবে। তবে নির্বাচন হবে কি না তা জানতে ৭ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।
বর্তমান পরিচালনা পর্ষদ থেকে বি. কে. ক্যাপিটাল ম্যানেজমেন্টের পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলামের মেয়াদ শেষ হচ্ছে। এই পদেই নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে। এর বাইরে এখন পর্যন্ত কোনো প্রার্থীর নাম শুনা যায়নি।
এ বিষয়ে জানতে চাইলে মেজর (অব.) এমদাদুল ইসলাম শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, আমি আবারও নির্বাচনে অংশ নেবো। ইতোমধ্যেই আমি মনোনয়নপত্র সংগ্রহ করেছি। এখন পর্যন্ত আর কোনো প্রতিদ্বন্দ্বির নাম শুনতে পাইনি। তবে ৩০ অক্টোবর পর্যন্ত সময় আছে। তাই এখনই বলা যাচ্ছে না- নির্বাচন হবে না বিনা প্রতিদ্বন্দ্বিতায় হবে।
নির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে সিএসইর সাবেক সভাপতি ফখরউদ্দিন আলী আহম্মেদ শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, তিনি বর্তমানে অন্য ব্যবসা নিয়ে ব্যস্ত। নির্বাচন নিয়ে কোনো আগ্রহ নেই। অনেকেই শেয়ারবাজার ছেড়ে অন্য ব্যবসায় সময় দিচ্ছেন। সেজন্য কোনো খোঁজ-খবরও রাখছেন না।
জানা গেছে, ১৪ নভেম্বর চট্টগ্রামে সিএসইর কার্যালয়ে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
এ কে এম মহসানুদ্দিন আহমেদ চৌধুরীকে চেয়ারম্যান করে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, মো. আখতার হোসেন ও সাঈদুল মোস্তফা চৌধুরী।
তফশিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণের জন্য আগামী ৩০ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে।
৩১ অক্টোবরেই বিকেলে সিএসইর ওয়েবসাইটে প্রার্থীদের খসড়া নামের তালিকা প্রকাশ করা হবে। ৪ নভেম্বরের মধ্যে কোনো প্রার্থীদের বিরুদ্ধে অভিযোগ করা যাবে। ৭ নভেম্বর প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ১১ নভেম্বরের মধ্যে ট্রেক হোল্ডারদের প্রক্সি ফরম সংগ্রহ করা যাবে। ১৪ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৭ বার পড়া হয়েছে ।
Tagged