দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীদের বিক্ষোভ

সময়: বুধবার, অক্টোবর ২৩, ২০১৯ ৯:২৮:৫৪ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : টানা দরপতন অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। আর এ দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীরা বিক্ষোভ করেছেন। গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন বিনিয়োগকারীরা।
বিনিয়োগকারীরা বলেন, যাদের পুঁজি হারিয়েছে তারাই বুুঝে এ কষ্ট কত বেদনার। পুঁজি হারিয়ে আজ আমরা পথে বসতে যাচ্ছি। এ কারণে আমরা সরকারের নিকট দাবি জানাই, বাজারের ৩৩ লাখ বিনিয়োগকারীদের স্বার্থে স্থিতিশীল পুঁজিবাজারকে রক্ষা করুন। একই সঙ্গে বাজারের ধারাবাহিক পতনের কারণ অনুসন্ধান করতে তদন্ত করুন। যারা পতনের জন্য দায়ী তাদেরকে আইনের আওতায় আনার দাবি জানান তারা।
পুঁজিবাজার বিনিয়োগকারীরা ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর-রশিদ চৌধুরী বলেন, দিনের পর দিন বাজারের পতনে বিনিয়োগকারীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। অথচ বাজারের নিয়ন্ত্রক সংস্থা চুপ রয়েছে। সূচক ওঠা-নামার সঙ্গে তারা জড়িত নয় বুঝলাম কিন্তু কেন বাজার পতন হচ্ছে? এর কারণ কি? তার জন্য কি কোনো পদক্ষেপ নেয়া বিএসইসির উচিত নয়?
বিএসইসির কমিশনকে উদ্দেশ্য করে তিনি বলেন, যদি বাজারকে স্থিতিশীল করতে না পারেন তাহলে অনতিবিলম্বে বিএসইসি’র বর্তমান কমিশন পদত্যাগ করুন। এভাবে বাজার চলতে পারে না। বিএসইসি ক্যান্সার রোগ সারাতে প্যারাসিটামল ব্যবহার করছে। এতে বাজার স্থিতিশীল হচ্ছে না। তাই বাজার স্থিতিশীলতায় ব্যবস্থা নিতে সরকারের প্রতি দাবি জানাই।
গতকাল মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট কমে ৪ হাজার ৭০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে ২০১৬ সালের ১১ নভেম্বর ডিএসইএক্স সূচকে এমন চিত্র লক্ষ্য করা গেছে। অর্থাৎ ডিএসইর এই সূচকটি প্রায় তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১৬২ পয়েন্ট কমে ১৪ হাজার ৩২০ পয়েন্টে অবস্থান করছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৫ বার পড়া হয়েছে ।
Tagged