সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৯ ৬:০৩:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৮ কোটি ১ লাখ ৬৩ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৫৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৮ লাখ ৪২ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ০.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৫৬৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৩৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ১০ লাখ ৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৮ কোটি ১ লাখ ৬৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সপ্তাহের শুরুতে মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। কমেছে প্রত্যেকটি সূচক। তবে বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেন বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরুর পর থেকে সূচকের তীর নিচের দিকে নামতে থাকে। লেনদেনে শেষ দিকে সূচকের তীর উপরের দিকে ওঠলেও দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৭৩ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে ৯ হাজার ৯১ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫৫টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির কমেছে ৯৪ টির আর অপরিবর্তিত ছিল ৩৯ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৪২ লাখ ৩ হাজার ৪৮১টি শেয়ার ৪ হাজার ৬৭২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৩২ কোটি ২১ লাখ ৪৯ হাজার ৯১৪ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২৯ কোটি ৮০ লাখ ৫৩ হাজার ৬১৪ টাকা বেশি। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১২ কোটি ৪০ লাখ ৯৬ হাজার ৩০০ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এশিয়া ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ফারইস্ট ফাইন্যান্স। এ কোম্পানির দর কমেছে ৯.৬৭ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯২ বার পড়া হয়েছে ।
Tagged