সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, আগস্ট ২৭, ২০১৯ ১২:৪৫:২৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ ৫৭ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮২৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ ৫৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫১৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১১৯৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ১৬ লাখ ১৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২০ কোটি ৫৯ লাখ ৪৩ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মঙ্গলবার সূচক সামান্য বেড়ে লেনদেন শেষ হয়েছে। পাশপাশি কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। আর মোট লেনদেন গত সোমবারের তুলনায় কমে পুনরায় আগের অবস্থানে ফিরে এসেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে সূচকের তীর ধীরে ধীরে নিচে নামতে থাকে। শেষ দিকে সূচকের গতি সামান্য পরিবর্তন হয়। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮২৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬০৮ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৪৮টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৫টির কমেছে ১২৯ টির আর অপরিবর্তিত ছিল ৩৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৬ লাখ ৯ হাজার ৭৩১টি শেয়ার ৭ হাজার ৯৪১ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৩ কোটি ৫৫ লাখ ৪২ হাজার ৪৩৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৮৮ কোটি ৪৭ লাখ ৭০ হাজার ১২১ টাকা কম। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ১১২ কোটি ৩ লাখ ১২ হাজার ৫৫৯ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রাইম লাইফ ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড। এ ইউনিটের দর কমেছে ৮ দশমিক ৯৭ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১৯ বার পড়া হয়েছে ।
Tagged