সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: বুধবার, মার্চ ১৮, ২০২০ ৫:১১:৫১ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজারে ধারাবাহিক দরপতন চলছে। আজ উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। কিন্ত অধিকাংশ কোম্পানির দর এবং বাজার মূলধন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ২২ কোটি ৩৯ লাখ ৪৪ হাজার ৪২১ টাকা ৪০ পয়সা। বাজার মূলধন কমেছে ১১ হাজার ৫১০ কোটি ৫২ লাখ ৫৬ হাজার ৩৩৩ টাকা ৫৭ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ২ কোটি ২২ লাখ ৩৯ হাজার ৯৯৯ টাকা ৮০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ১০ হাজার ২১৬ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ২৬৩ টাকা ১০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬৮.৬০ পয়েন্ট কমে দাঁড়ায় ৩৬০৩.৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩৯.২৮ পয়েন্ট কমে ৮৩৪.৭৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৬১.৬৩ পয়েন্ট কমে ১২০৩.৪৩ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ৩৩৩টি এবং অপরিবর্তিত ছিল ১০টি দর। এদিন ডিএসই’তে মোট ১৭ কোটি ৮৪ লাখ ৮৯ হাজার ৩৪৯টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ১৯১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪২৯ কোটি ৩ লাখ ৩৯ হাজার ৫০৯ টাকা ৬০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ২ লাখ ৮৭ হাজার ৩৮২ কোটি ৫৮ লাখ ২১ হাজার ৩৫৫ টাকা ৬২ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ১৯৬.৭৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৩৭৭২.৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৫২.৩৪ পয়েন্ট কমে ৮৭৪.০৬ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৬৮.২০ পয়েন্ট কমে ১২৬৫.০৭ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ৩৩৩টি এবং অপরিবর্তিত ছিল ১২টি দর। এদিন ডিএসই’তে মোট ১৮ কোটি ৬৮ লাখ ১২ হাজার ১৪৫টি শেয়ার এক লাখ ৪৭ হাজার ২৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০৬ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার ৮৮ টাকা ২০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৯৮ হাজার ৮৯৩ কোটি ১০ লাখ ৯৭ হাজার ৬৮৯ টাকা ১৯ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মধ্যে বেড়েছে ৯টি, কমেছে ২৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৭টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২টি, এবং কমেছে ৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে একটির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২টি, কমেছে ৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২টি এবং কমেছে ৩৫টির শেয়ার দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মধ্যে বেড়েছে ৭টি, কমেছে ২৪৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টি, কমেছে ৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে কমেছে ৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২টির. কমেচে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩টির শেয়ার দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১২ কোটি ৩২ লাখ ৯৬ হাজার ৬৩৮টি শেয়ার এক লাখ ৮ হাজার ৭০২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩১৫ কোটি ৬৫ লাখ ৭৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৮০ লাখ ৭৬ হাজার ৮১২টি শেয়ার ২৩ হাজার ২৩৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৪ কোটি ৫৬ লাখ ১৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৪ লাখ ১৩ হাজার ১০২টি শেয়ার ৩ হাজার ৯৮৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ৬ কোটি ৩২ লাখ ৪০ হাজার ৪৭টি শেয়ার ৫৭ হাজার ৭২৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৫৬ কোটি ২৮ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ৪১ লাখ ১২ হাজার ৪০৬টি শেয়ার ১৪ হাজার ৮০৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৬ কোটি ৮৮ লাখ ৯৩ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪৫ লাখ ৬৭ হাজার ৪৪৪টি শেয়ার এক হাজার ৭২২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য এক কোটি ৭০ লাখ ৭২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৪৪২.৮১ পয়েন্ট কমে দাঁড়ায় ১১১৩৩.৬৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২৭০.৬০ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৪৬.৪২ পয়েন্টে। এদিন মোট ২৪৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ২১৯টি এবং অপরিবর্তিত ছিল ১০ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি এক লাখ ৭ হাজার ৫১৬টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ২৩৭বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৫ কোটি ৬০ লাখ ৫১ হাজার ২৪৩ টাকা ৪০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ২১ হাজার ৮০৩ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার ৮২৪ টাকা ৬০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫৭৭.৩৮ পয়েন্ট কমে দাঁড়ায় ১১৫৭৬.৫০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৫০.৮৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৭০১৭.০২ পয়েন্টে। এদিন মোট ২৭১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ২৩৫টি এবং অপরিবর্তিত ছিল ১১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৫ লাখ ৫৫ হাজার ৫২৩টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৯৯৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৩ কোটি ৩৮ লাখ ১১ হাজার ২৪৩ টাকা ৬০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৩২ হাজার ১৯ কোটি ৮২ লাখ ৩৫ হাজার ৮৭.৭০ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০৯ বার পড়া হয়েছে ।
Tagged