কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০১৯ ৬:২৯:১৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের সামান্য পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৫৯ লাখ ৮৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৬০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৫৯ লাখ ৮৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫০৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৬৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮১৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৬ লাখ ৬৬ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ৫৩ লাখ ২২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত মঙ্গলবার সূচক বাড়ার পর গতকাল বুধবার মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। লেনদেনের শুরুতে সূচক নিচের দিকে নামতে থাকে। কিন্তু শেষ দিকে এসে সূচকের তীর উপরের দিকে উঠে আসে। এতে সূচক সামান্য বেড়েছে।
এদিকে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর বাড়া ও কমার সংখ্যা ছিল প্রায় কাছাকাছি। তবে টাকার অঙ্কে গতকাল মোট লেনদেন আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবারের তুলনায় সামান্য বেড়েছে।
দিন শেষে সিএসই সার্বিক সূচক গতকাল ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৫২০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪৩৯ পয়েন্টে ওঠে আসে।
সিএসইতে মোট ২৭৫টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির কমেছে ১৩৪টির আর অপরিবর্তিত ছিল ১৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৮ লাখ ৩৩ হাজার ৬টি শেয়ার ৭ হাজার ২৯২ বার হাতবদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৬ কোটি ৬৮ লাখ ৮৫ হাজার ৩১৫ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৪ কোটি ৩১ লাখ ৬৬ হাজার ৮২২ টাকা বেশি। আগের দিন মোট লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৭ লাখ ১৮ হাজার ৪৯৩ টাকা। সিএসইতে টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এআইবিএল ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড। এর দর বেড়েছে ১০ শতাংশ। ১০ শতাংশ দর বেড়ে দ্বিতীয় অবস্থানে ছিল আইসিবি এএমসিএল ফাস্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ইনফর্মেশন সাভিস নেটওয়ার্ক। এ কোম্পানির দর কমেছে ৯.৬১ শতাংশ।

দৈকিন শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৩ বার পড়া হয়েছে ।