সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: বুধবার, অক্টোবর ২৩, ২০১৯ ৬:১৪:২৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ১১ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০২টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৭১ কোটি ৩৬ লাখ ৮৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১০৮০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৬০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৮৮ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ১১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর আজ বুধবার সূচক সামান্য বেড়েছে। একই সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেন ও কিছুটা বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক ওঠানামার মধ্যে দিয়ে উর্ধ্বমুখী হতে থাকে। এধারা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৩৮৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৪৭ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪২টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ৬৪ টির আর অপরিবর্তিত ছিল ৩৮ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৪৪ লাখ ৫৩ হাজার ৪২টি শেয়ার ও ইউনিট ৪ হাজার ৪০৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৮ কোটি ২৯ লাখ ২২ হাজার ৮৭৯ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭ কোটি ৬২ লাখ ৪৫ হাজার ৩৮২ টাকা বেশি। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ১০ কোটি ৬৬ লাখ ৭৭ হাজার ৪৯৭ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল কাশেম ইন্ডাস্ট্রিজ। এ শেয়ারের দর বেড়েছে ১২.৩৪ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে এপেক্স ফুডস। এ শেয়ারের দর কমেছে ৯.৭৮ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০৫ বার পড়া হয়েছে ।
Tagged