সূচক কমলেও বেড়েছে লেনদেন

২৪ পয়েন্ট কমলে ৪ হাজার পয়েন্টের নিচে আসবে সূচক

সময়: মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ৫:৩৩:৫৮ অপরাহ্ণ


মো. সাজিদ খান : আর মাত্র ২৪ পয়েন্ট কমলেও সূচক নেমে আসবে ৪ হাজার পয়েন্টের নিচে। দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজও সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর ও বাজার মূলধন।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ২৩ কোটি ৯৬ লাখ ৩৪ হাজার ৬০ টাকা ২০ পয়সা। এদিন বাজার মূলধন কমেছে ৫ হাজার ৬৭৮ কোটি ৬৩ লাখ ৪ হাজার ৩১৯ টাকা ৫১ পয়সা। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৩ কোটি ৬৫ লাখ ৫ হাজার ৯৬০ টাকা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৫ হাজার ৮৫০ কোটি ৩৫ লাখ ২১ হাজার ৫৮০ টাকা ৩০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৭.২৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৪০৩৬.২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২২.৯৩ পয়েন্ট কমে ৯০৭.০৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৬.১৪ পয়েন্ট কমে১৩৬১.৬৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩২টির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত ছিল ৩০টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১১ কোটি ৫০ লাখ ৮৮ হাজার ৬৪৬টি শেয়ার এক লাখ ৮ হাজার ৮৩২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬২ কোটি ৮১ লাখ ২৫ হাজার ৭২৬ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ১৩ হাজার ৩৯৭ কোটি ৭২ লাখ ১৯ হাজার ১০১ টাকা ৫৯ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৮৮.৯৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৪১২৩.৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২০.১৮ পয়েন্ট কমে ৯২৯.৯৬ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৭.৯২ পয়েন্ট কমে ১৩৬১.৬৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১টির, কমেছে ৩১৩টির এবং অপরিবর্তিত ছিল ২০টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১১ কোটি ৪১ লাখ ৮৬ হাজার ১৬৪টি শেয়ার এক লাখ ১৫ হাজার ৭৮৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৮৬ কোটি ৭৭ লাখ ৫৯ হাজার ৭৮৬ টাকা ৩০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ১৯ হাজার ৭৬ কোটি ৩৫ লাখ ২৩ হাজার ৪২১ টাকা ১০ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫০টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ২১১টি এবং অপরিবর্তিত ছিল ২০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫১টি কোম্পানির মধ্যে বেড়েছে ৬টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত ছিল ১১টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ২২৪টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩টি এবং কমেছে ৪১টিরশেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০টির কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৫১টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫টি, কমেছে ৩৮টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ছিল ৫টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫০ কোম্পানির মোট ৬ কোটি ৬৪ লাখ ৮৬ হাজার ১৫৩টি শেয়ার ৭১ হাজার ৮৭৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮২ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৪ কোম্পানির ২ কোটি ৩২ লাখ ৩৯ হাজার ১৬৯টি শেয়ার ১৪ হাজার ৫৭৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ৫৪ লাখ ১১ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৪৯ লাখ ৯৩ হাজার ৫২৮টি শেয়ার ১৮ হাজার ৪১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫১ কোম্পানির ৬২ লাখ ৯০ হাজার ৫০১টি শেয়ার ৪ হাজার ২৮৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৯১ লাখ ২৩ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ৬ কোটি ৭১ লাখ ৬৫ হাজার ৮৮০টি শেয়ার ৬৫ হাজার ৫৯৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮১ কোটি ৬৫ লাখ ১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৩ কোম্পানির ২ কোটি ১৪ লাখ ৬১ হাজার ৮০৪টি শেয়ার ১৭ হাজার ৮৮০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৫ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৯১ লাখ ১১ হাজার ৯৯৭টি শেয়ার ২৮ হাজার ৬১৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫১ কোম্পানির ৫৬ লাখ ৩ হাজার ৪৫৮টি শেয়ার ৩ হাজার ৬৪৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৭ লাখ ৮৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২৭৪.৭৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১২২৯৫.৩৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৬৬.১৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৭৪৪৬.৮২ পয়েন্টে। আজ মোট ২৪৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২১টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত ছিল ২০ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৫ লাখ ৩৭ হাজার ৮১৬টি শেয়ার ও ইউনিট ১৮ হাজার ১৩৭ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৯ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ৭৯৮ টাকা ৮০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৪৪ হাজার ২০৩ কোটি ৭১ লাখ ৯২ হাজার ১১ টাকা ৭০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৩৮.৭০ পয়েন্ট কমে দাঁড়ায় ১২৫৭০.০৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৪৮.৩৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৭৬১২.৯৬ পয়েন্টে। আজ মোট ২৫২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৮টির, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত ছিল ১৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৮ লাখ ৬৮ হাজার ৮৮৬টি শেয়ার ও ইউনিট ১১ হাজার ৭২৫ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৩ কোটি ৩৫ লাখ ৩ হাজার ৮৫৮ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫০ হাজার ৫৪ কোটি ৭ লাখ ১৩ হাজার ৫৯২ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৯ বার পড়া হয়েছে ।
Tagged