২ কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

সময়: সোমবার, নভেম্বর ১৮, ২০১৯ ৬:২০:৫৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির ক্রেডিট রেটি নির্ণয় করা হয়েছে। কোম্পানি দুটি হচ্ছে এমবি ফার্মা ও জনতা ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এমবি ফার্মাকে দীর্ঘ মেয়াদেও জন্য ‘এ’ ও স্বল্প মেয়াদের জন্য ‘এসটি টু’ রেটিং দেওয়া হয়েছে। ৩০ জুন ২০১৮ আর্থিক বছরের কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ২০১৯ আর্থিক বছরের ৩১ মার্চ পর্যন্ত সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য তথ্যের ভিত্তিতে এ রেটিং নির্ণয় করেছে এআরজিইউএস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড।
এদিকে আজ কোম্পানির প্রতিটি শেয়ার সর্বশেষ ৫০৬ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে এ শেয়ারের দর ৪৪৮ টাকা থেকে শুরু করে ৯২২ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।
কোম্পানিটির অনুমোদিত মুলধন ২ কোটি ৫০ টাকা, পরিশোধিত মুলধন ২ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ২৪ লাখ। ২০১৮ সালে কোম্পানিটি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সর্বশেষ নিক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৪৮.০৫, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে মূল্য আয় অনুপাত ১৫০.৩৮।
জনতা ইন্স্যুরেন্সকে দীর্ঘ মেয়াদের জন্য ‘এ প্লাস’ ও স্বল্প মেয়াদেও জন্য ‘এসটি টু’ রেটিং দেওয়া হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৮ কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ১৬ নভেম্বর পর্যন্ত কোম্পানির বিভিন্ন তথ্য পর্যালোচনা করে এ রেটিং নির্ণয় করেছে আলফা ক্রেটিড রেটিং লিমিটেড।
এদিকে আজ কোম্পানির প্রতিটি শেয়ার সর্বশেষ ১৯ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে এ শেয়ারের দর ১২ টাকা ২০ পয়সা থেকে শুরু করে ২৪ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৩৭৩ বার পড়া হয়েছে ।
Tagged