৭৩১২ কোটি টাকা ব্যয়ে ৬ প্রকল্প অনুমোদন

সময়: বুধবার, নভেম্বর ২৭, ২০১৯ ৯:৫২:৪৯ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ৭ হাজার ৩১২ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ৬ প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি অর্থায়ন প্রায় ২ হাজার ৭৭৮ কোটি ৫৬ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৩২১ কোটি ৬৯ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ ৪ হাজার ২১২ কোটি ৩০ লাখ টাকা। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেকের চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়।
অনুমোদনকৃত প্রকল্পগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ও জনপথ অধিদপ্তরের ৪টি প্রকল্প, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে একটি ও বিদ্যুৎ বিভাগের পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের আওতায় একটি।
অনুমোদিত প্রকল্পসমূহ হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ৪টি প্রকল্প যথাক্রমে- ১৩১ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে ‘পালবাড়ী-দড়াটাদা-মনিহার মুড়লী জাতীয় মহাসড়কের মনিহার হতে মুড়ালী পর্যন্ত চার লেনে উন্নীতকরণ প্রকল্প, ২৪০ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে বগুড়া সারিয়াকান্দি জেলা মহাসড়ক উন্নয়ন এবং বাঙালি নদীর উপর আড়িয়ারঘাট সেতু নির্মাণ প্রকল্প, ৭২৩ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে মাগুরা-নড়াইল আঞ্চলিক মহাসড়কের বাক সরলীকরণসহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প এবং ৫৯ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে ফেনী (মাস্টারপাড়া-আলোকদিয়া-ভালুকিয়া-লস্করহাট-ছাগলনাইয়া শান্তিরহাট) জেলা মহাসড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প।
গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২০৬ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে নাটোর রোড (রুয়েট) হতে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতায় ৫ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ প্রকল্প।
সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশগ্রহণ করেন।
এছাড়া সভায় উপস্থিত ছিলেন- মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা।
দৈকিন শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৫ বার পড়া হয়েছে ।
Tagged