অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে আর্থিক খাতের ১৪ কোম্পানির

সময়: মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২ ৫:৫৩:৫৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে গত সেপ্টেম্বরে মাসের তুলনায় অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪ কোম্পানির। এগুলো হলো- বিডি ফাইন্যান্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, ফাস ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং, প্রাইম ফাইন্যান্স, ইউনিয়ন ক্যাপিটাল, ইউনাইটেড ফাইন্যান্স এবং উত্তরা ফাইন্যান্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায় কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে বিডি ফাইন্যান্সের। গত সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫০ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ৪.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৩০ শতাংশ থেকে ৪.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬.৫০ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৬১ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৫০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.৮৪ শতাংশ থেকে ০.৫০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৩৪ শতাংশে।

ফিনিক্স ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৮৮ শতাংশ, যা অক্টোবর মাসে ৩.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৬১ শতাংশ থেকে ৩.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৬১ শতাংশে।

ফারইস্ট ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.১৬ শতাংশ, যা অক্টোবর মাসে মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.১৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.১০ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.১২ শতাংশে।

ফাস ফাইন্যান্স : গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৫৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৯৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৭.২৫ শতাংশ থেকে ০.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭৭.৮৩ শতাংশে।

জিএসপি ফাইন্যান্স : সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৩৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৭০ শতাংশ থেকে ০.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.১১ শতাংশে।

ইন্টারন্যাশনাল লিজিং: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৭০ শতাংশ, যা অক্টোবর মাসে ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৭৫ শতাংশ থেকে ১.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৭৬ শতাংশে।

লংকাবাংলা ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৫১ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৪৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.২৬ শতাংশ থেকে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৩৩ শতাংশে।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.১২ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৫৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৫৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৬.১৬ শতাংশ, যা ৩.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৫৫ শতাংশে।

প্রিমিয়ার লিজিং: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৫১ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৪৯ শতাংশ থেকে ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৯১ শতাংশে।

প্রাইম ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.০৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.০৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৭৬ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৭৭ শতাংশে।

ইউনিয়ন ক্যাপিটাল: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৭ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.০০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৬৩ শতাংশ থেকে ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.০০ শতাংশে।

ইউনাইটেড ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.০৭ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৯৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.১০ শতাংশ থেকে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.২১ শতাংশে।

উত্তরা ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৫২ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৫১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৭.২২ শতাংশ, যা ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.২৩ শতাংশে।

 

Share
নিউজটি ১৫৭ বার পড়া হয়েছে ।
Tagged