অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আর্থিক খাতের ৮ কোম্পানির

সময়: মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২ ৫:৫৪:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে গত সেপ্টেম্বরে মাসের তুলনায় অক্টোবরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮টি কোম্পানির। এগুলো হলো- বে-লিজিং, ডেল্টা ব্র্যাক হাউজিং, ফার্স্ট ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট কর্পোরেশন, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, ইসলামিক ফাইন্যান্স এবং মাইডাস ফাইন্যান্সিং। এক সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪ কোম্পানির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আইপিডিসি ফাইন্যান্সের। গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৫৪ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৮০ শতাংশে। । আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৭.৪৮ শতাংশ, যা ১.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.২১ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বে-লিজিং: গত আগস্ট মাসে আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.০১ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ১.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৯১ শতাংশ থেকে অক্টোবর মাসে ১.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.৭৮ শতাংশে।

ডেল্টা ব্র্যাক হাউজিং: গত জুম মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮০ শতাংশ, যা অক্টোবর মাসে মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৮২ শতাংশে । একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ১৮.৩৩ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.২৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১১.৫৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৬২ শতাংশে।

ফার্স্ট ফাইন্যান্স : গত জুম মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৪০ শতাংশ, যা অক্টোবর মাসে মাসে ০.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৯৬ শতাংশে । আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.২৯ শতাংশ, যা মার্চে ০.৫৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৭৩ শতাংশে।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন: গত সেপ্টেম্বর মাসে আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৩৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৫৮ শতাংশ থেকে অক্টোবর মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৪৫ শতাংশে

আইডিএলসি ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৪৪ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৫৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৪.৭৪ শতাংশ, যা ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৬৪ শতাংশে।

ইসলামিক ফাইন্যান্স: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৭৪ শতাংশ থেকে ১.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৬৪ শতাংশে।

মাইডাস ফাইন্যান্সিং: গত সেপ্টেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫৩ শতাংশ, যা অক্টোবর মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৬৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৭০ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৫৭ শতাংশে।

 

 

Share
নিউজটি ১৭২ বার পড়া হয়েছে ।
Tagged