অক্টোবর মাসে পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ কমেছে

সময়: বুধবার, নভেম্বর ১৮, ২০২০ ১২:৫৫:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : অক্টোবর মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশি বিনিয়োগ কমেছে। অক্টোবর মাসে প্রাবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন হয়েছে মাত্র ৫১২ কোটি ১৬ লাখ ৯০ হাজার টাকা। তার আগের মাস সেপ্টেম্বরে লেনদেন হয়েছিল ৯৭১ কোটি টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে বিদেশিদের লেনদেন কমেছে ৪৫৯ কোটি টাকা।
ডিএসইর তথ্য মতে, অক্টোবর মাসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৭ হাজার ৩৯ কোটি ৭৮ লাখ ৬ হাজার টাকা। এর মধ্যে বিদেশীদের লেনদেনের পরিাণ ৫১২ কোটি ১৬ লাখ ৯০ হাজার টাকা। অর্থাৎ অক্টোবর মাসে পুঁজিবাজারে বিদেশিদের অবদান মাত্র ৩ দশমিক ০১ শতাংশ।
এর আগের মাস সেপ্টেম্বরে লেনদেন হয়েছে ২২ হাজার ২৫৭ কোটি ৮ ১লাখ ২ হাজার টাকা। আর সেই মাসে বিদেশীদের লেনদেন হয়েছিল ৯৭১ কোটি ১৬ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ সেপ্টেম্বর মাসেও বিদেশিদের অবদান ছিলো খুবই সামান্য। তার আগের মাস আগস্টে বিদেশিদের ৯৬৯ কোটি ৯১ লাখ ৯০ হাজার টাকা লেনদেন হয়েছে। এর মধ্যে প্রথম পনের দিনে লেনদেন হয়েছিল ৪৫৫ কোটি ৮৮ লাখ ৮০ হাজার টাকা। আর শেষ পনের দিনে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান অর্থসূচককে বলেন, দ্বিতীয় দফা কারোনার শঙ্কায় বিদেশীরা নতুন বিনিয়োগ করছে না। তবে এটি বেশি সময় থাকবে না। আমার প্রত্যাশা হয়তো ১ মাস পর আবার তারা পুঁজিবাজারে অংশগ্রহণ করবেন।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৬ বার পড়া হয়েছে ।
Tagged