আইপিও আবেদনের সময় বাড়িয়েছে সাউথবাংলা ব্যাংক

সময়: বুধবার, জুলাই ৭, ২০২১ ৪:৫৭:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনের সময় বাড়িয়েছে সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড। কঠোর লকডাউনের কারণে ১১ জুলাই ব্যাংক লেনদেন বন্ধ থাকায় আইপিও আবেদনের সময় একদিন বাড়ানো হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ৫ জুলাই থেকে আইপিও আবেদন শুরু হয়। নিয়ম অনুযায়ী ১১ জুলাই আবেদন শেষ হওয়ার কথা। কিন্তু কঠোর লকডাউনের কারণে ১১ জুলাই ব্যাংকের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক লেনদেন বন্ধ থাকায় ওই দিন আইপিও আবেদনও বন্ধ থাকবে। আর এ কারণে কোম্পানিটির আইপিওতে আবেদন সময় একদিন বাড়িয়ে ১২ জুলাই পর্যন্ত করা হয়েছে।

সাউথ বাংলা ব্যাংক পুঁজিবাজারে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৩.১৮ টাকা। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। যা বিগত ৫ বছরের ভারিত গড় হারে হয়েছে ১.২৪ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

উল্লেখ্য, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির পূর্বে ব্যাংকটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন ও বিতরণ করতে পারবে না।

গত ৯ মে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭৩তম সভায় কোম্পানিকে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য আইপিও অনুমোদন দেয়া হয়।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৪ বার পড়া হয়েছে ।
Tagged