আগামী রোববার ডিএসইর এমডি পদে যোগদান করবেন তারিকুজ্জামান

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৪, ২০২৩ ১২:৫১:০৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আগামী রোববার (১৭ সেপ্টেম্বর) ডিএসইর (ঢাকা স্টক এক্সচেঞ্জ) এমডি (ব্যবস্থাপনা পরিচালক) পদে যোগদান করবেন এটিএম তারিকুজ্জামান। এর আগে তিনি কাল বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিএসইসির নির্বাহী পরিচালক হিসেবে শেষ অফিস করবেন।

বিএসইসি সূত্রে জানা গেছে, ১৪ সেপ্টেম্বর থেকে বিএসইসির নির্বাহী পরিচালক এটিএম তারিকুজ্জামান সরকারি চাকুরী থেকে স্বেচ্চায় অবসরের জন্য আবেদন করেন। সে হিসেবে ১৪ সেপ্টেম্বর তার শেষ অফিস।

এরপর তিনি রোববার (১৭ সেপ্টেম্বর) থেকে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে যোগদান করবেন।

এর আগে গত ০৮ আগস্ট নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাঁর এই নিয়োগ অনুমোদন দেয়।

প্রসঙ্গত, এটিএম তারিকুজ্জামানই হবেন ডিএসইর প্রথম এমডি যিনি নিয়ন্ত্রক সংস্থায় পরিচালক পদে চাকুরী করেছেন। এর আগে বিএসইসির কোনো পরিচালক বা কর্মকর্তা ডিএসইর এমডি পদ অলংকৃত করেননি।

গত ০৭ আগস্ট এমডি পদে নিয়োগ চেয়ে এটিএম তারিকুজ্জামান, মার্কেন্টাইল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিহুর রহমান এবং ন্যাশনাল ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক শফিউদ্দিন এম নাসেরের নাম কমিশনে পাঠায় ডিএসই কর্তৃপক্ষ। যার প্রেক্ষিতে এটিএম তারিকুজ্জামানকে এমডি পদে নিয়োগের অনুমোদন দেয় কমিশন।

গত বছর সেপ্টেম্বরে ব্যবস্থাপনা পরিচালক তারেক আমিন ভূঁইয়ার পদত্যাগের পর ডিএসইতে শীর্ষ নির্বাহীর পদটি শূন্য হয়।

এটিএম তারিকুজ্জামান নিউজিল্যান্ডের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অফ ওয়েলিংটন থেকে অ্যাকাউন্টিং এবং ফিনান্সে পিএইচডি অর্জন করেছেন।

এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর এবং মাস্টার অফ কমার্স (অ্যাকাউন্টিং) সম্পন্ন করেন।

পরে তিনি ১৯৯৭ সালের শেষের দিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে ডেপুটি ডিরেক্টর হিসেবে যোগদান করেন। প্রথমে তিনি সুপারভিশন অ্যান্ড মনিটরিং ডিপার্টমেন্টে এবং পরে সার্ভিলেন্স ডিপার্টমেন্টে দায়িত্ব পালন করেন। চার বছর পর তিনি অধিদপ্তরের পরিচালক পদে পদোন্নতি পান।

এর পরে সাত বছর ক্যাপিটাল ইস্যু ডিপার্টমেন্টের এবং পরবর্তীতে কর্পোরেট ফাইন্যান্স ডিপার্টমেন্টের নির্বাহী পরিচালক এবং বিভাগীয় প্রধান পদে নিযুক্ত হন।

 

 

Share
নিউজটি ৭৫ বার পড়া হয়েছে ।
Tagged