আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকরাও পাচ্ছেন খেলাপি ঋণের সুবিধা

সময়: মঙ্গলবার, জানুয়ারি ৪, ২০২২ ২:২৫:৫৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বকেয়া ঋণের কিস্তির ১৫ শতাংশ পরিশোধ করলেই ব্যাংকের মত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) গ্রাহকরা আর খেলাপি হবেন না। কারণ ব্যাংকের গ্রাহকদের পাশাপাশি ঋণের ছাড়ের এমন সুবিধা পাচ্ছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) গ্রাহকরা। খুব শিগগিরই আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের এই সুবিধা দিয়ে প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। দায়িত্বশীল সূত্রে জানা গেছে এমন তথ্য।

করোনা মহামারীর ধাক্কায় দেশের অর্থনীতি প্রায় স্থবির হয়ে পড়েছিল। জনগুরুত্বপূর্ণ এলাকা ছাড়া সব এলাকায় শিল্প ও অর্থনৈতিক কার্যক্রম বন্ধ ছিল ৬৬ দিন। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ ছিল। মানুষ ও যানবাহনও বন্ধ হয়ে যায়।
এমতাবস্থায় উদ্যোক্তাদের সহায়তায় সব ধরনের ঋণ পরিশোধ থেকে অব্যাহতি দেওয়া হয়। এছাড়াও কম সুদে নতুন প্রণোদনা ঋণ দেওয়া হয়। এই সুবিধাটি ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত অব্যাহত ছিল। পরে তার মেয়াদ গত ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। তবে গত বছর বাংলাদেশ ব্যাংক কিস্তি পরিশোধের দাবি জানিয়েছিল।
এজন্য ছাড় পাওয়া কিস্তির সর্বোচ্চ ২৫ শতাংশ পরিশোধের বাধ্যবাধকতা আরোপ করে ঋণগ্রহীতাদের ওপর। গত ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা দেয়া হয়। ২৫ শতাংশ পরিশোধ না করলে গ্রাহককে খেলাপি হিসেবে দেখাতে হবে এনবিএফআইগুলোকে।

কিন্তু উদ্যোক্তারা দাবি তুলেছেন, করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দেখা দিয়েছে। ইউরোপসহ কয়েকটি দেশ ইতোমধ্যে সতর্ক অবস্থানে চলে গেছে। এসব দেশই বাংলাদেশের রপ্তানি পণ্যের প্রধান গন্তব্য।

প্রতিবেশী দেশ ভারতেও সংক্রমণের হার বেড়েছে। ফলে কাঁচামাল আমদানি ও পণ্য রপ্তানিতে এক ধরনের অনিশ্চয়তা দেখা দিয়েছে। এজন্য ঋণের অর্থ পরিশোধ করার আরও সুবিধা চান উদ্যোক্তারা। খেলাপি হওয়া থেকে অব্যাহতি চান তারা।

এমন দাবিতে বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে, অপরিশোধিত কিস্তির সর্বোচ্চ ১৫ শতাংশ পরিশোধ করলেই গ্রাহককে খেলাপি হিসেবে দেখানো যাবে না। ফলে কোনো গ্রাহক ১৫ শতাংশ পরিশোধ করলেই তাকে নিয়মিত হিসেবে দেখানো হবে। কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এই বিষয়ে নতুন সিদ্ধান্ত দিয়ে দু’এক দিনের মধ্যেই প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। কয়েকদিন পূর্বে এমন সুবিধা দেয়া হয় ব্যাংক খাতের গ্রাহকদেরও।
উল্লেখ্য, বকেয়া এসব ঋণ কিস্তির আরোপিত সুদ ও মুনাফা আয় খাতে দেখাতে পারবে এনবিএফআই। এজন্য দুই শতাংশ হারে প্রভিশন রাখতে হবে এর বিপরীতে।

কেন্দ্রীয় ব্যাংকের দায?িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ব্যাংকের গ্রাহকদের সুবিধা দেয়ায় এখন এনবিএফআইগুলোকেও দিতে হচ্ছে। এই সুবিধা গ্রাহকরা পেলেও প্রতিষ্ঠানের জন্য দীর্ঘ মেয়াদে সমস্যা তৈরি করতে পারে।

এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক এনবিএফআইয়ের ব্যবস্থাপনা পরিচালক বলেন, খেলাপিরা সুবিধা চাইবেই। কিন্তু দেখতে হবে প্রতিষ্ঠান কতটা লাভবান হচ্ছে। বর্তমানে খেলাপির প্রকৃত পরিসংখ্যান জানা যাচ্ছে না। এমনিতেই কয়েকটি কেলেঙ্কারির ধকল পোহাতে হচ্ছে সব প্রতিষ্ঠানকে।

খাতসংশ্লিষ্ট বিশ্লেষকরা বলছেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাঠামো ও পরিচালনগত সমস্যা রয়েছেই। ব্যাংক খাতে অনেকটা শৃঙ্খলা ফিরলেও এনবিএফআইগুলোতে তার উল্টো পরিবেশ। এজন্য আরোপিত সুদ বা মুনাফা আয় খাতে স্থানান্তর করার সুযোগ বাদ দেয়াটাই অধিকতর যুক্তিযুক্ত। অপরদিকে এর বিপরীতে বর্তমানে দুই শতাংশ হারে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) রাখতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দুর্বল খাত হওয়ায় প্রভিশনের হার কমপক্ষে পাঁচ শতাংশ হওয়া উচিত।

বর্তমানে দেশে এনবিএফআইগুলোর আমানতের পরিমাণ হচ্ছে ৪৪ হাজার ১২১ কোটি টাকা। অন্যদিকে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭০ হাজার ৬০৮ কোটি ২৬ লাখ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২২৭ বার পড়া হয়েছে ।
Tagged