আয় বেড়েছে ১৮ ব্যাংকের : ভালো ডিভিডেন্ডর প্রত্যাশায় বিনিয়োগকারীরা

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৯:২৯:৩৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত বছরের তুলনায় তৃতীয় প্রান্তিকে আয় বেড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৮ ব্যাংকের। যে কারণে ১৮ ব্যাংক থেকে ভালো ডিভিডেন্ড পাওয়ার প্রত্যাশায় রয়েছে সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা। ব্যাংকগুলো হলো- পূবালী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামি ব্যাংক লিমিটেড, ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, রূপালি ব্যাংক লিমিটেড, সাউথ বাংলা এগ্রিকালচার এ্যান্ড কমার্স (এসবিএসি) লিমিটেড এবং ব্যাংক এশিয়া লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয় বেড়েছে পূবালী ব্যাংক লিমিটেডের। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৭২ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৫৬ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ২ টাকা ২২ পয়সা। কোম্পানিটি আগের বছর ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

ইস্টার্ণ ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিতভাবে আয় হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ২০ পয়সা। কোম্পানিটি আগের বছর ১৭.৫০ শতাংশ ক্যাশ ১৭.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ১ টাকা ৩৬ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৬৭ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ৬৯ পয়সা। কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ ক্যাশ ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ডাচ বাংলা ব্যাংক লিমিটেড : চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৬৮ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২ টাকা ৫ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ৬৩ পয়সা। কোম্পানিটি আগের বছর ১৫ শতাংশ ক্যাশ ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ইউনিয়ন ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৫ পয়সা। আইপিও পরবর্তী শেয়ার হিসাবে কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ৩৭ পয়সায়। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ৩৮ পয়সা। চলতি বছরে শেয়ারবাজারে কোম্পানিটি নতুন তালিকাভুক্ত হয়েছে।

ফার্স্ট সিকিউরিটি ব্যাংক : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ৭৮ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৪৯ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ২৯ পয়সা। কোম্পানিটি আগের বছর ৫ শতাংশ ক্যাশ ৫ স্টক শতাংশ ডিভিডেন্ড দিয়েছে।

রূপালি ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৩৯ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ (কনসোলিডেটেড ইপিএস) ছিল ৩৩ পয়সা। কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

শাহজালাল ইসলামি ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিতভাবে আয় হয়েছে ৭৩ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৪৭ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ২৬ পয়সা। কোম্পানিটি আগের বছর ৭ শতাংশ ক্যাশ ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ব্যাংকটির শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৫৯ পয়সা। গত বছর একই সময়ে যার পরিরমাণ ছিল ৩৬ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ২৩ পয়সা। কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

এনসিসি ব্যাংক : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭১ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৫৬ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ১৫ পয়সা। কোম্পানিটি আগের বছর ৭.৫০ শতাংশ ক্যাশ ৭.৫০ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

আইএফআইসি ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ৩৫ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ২১ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ১৪ পয়সা। কোম্পানিটি আগের বছর ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

প্রিমিয়ার ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) ব্যাংকটির শেয়ার প্রতি কনসুলেটেড আয় (ইপিএস) হয়েছে ৬৫ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছল ৫১ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ১৪ পয়সা। কোম্পানিটি আগের বছর ১২.৫০ শতাংশ ক্যাশ ৭.৫০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

সাউথ বাংলা এগ্রিকালচার এ্যান্ড কমার্স (এসবিএসি) লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ৫৪ পয়সা। আগের বছর একই সময়ে সমন্বিত শেয়ার প্রতি আয় ছিল ৪২ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ১২ পয়সা। কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

যমুনা ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে এক টাকা ২৩ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল এক টাকা ১১ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ১২ পয়সা। কোম্পানিটি আগের বছর ১৭.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

ঢাকা ব্যাংক লিমিটেড: তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৫৫ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৪৯ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ৬ পয়সা। কোম্পানিটি আগের বছর ৬ শতাংশ ক্যাশ ৬ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ন্যাশনাল ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৪ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১০ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে ৪ পয়সা। কোম্পানিটি আগের বছর ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

ব্যাংক এশিয়া লিমিটেড : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৬১ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৬০ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে এক পয়সা। কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

এবি ব্যাংক লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিতভাবে আয় হয়েছে ১৩ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১১ পয়সা। অর্থাৎ গত বছরের একই সময়ের তুলনায় আয় বেড়েছে এক পয়সা। কোম্পানিটি আগের বছর ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮০ বার পড়া হয়েছে ।
Tagged