সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক ধারায় ফিরেছে শেয়ারবাজার

সময়: সোমবার, মে ৯, ২০২২ ৪:২৮:০৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবসের মত আজও ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন হয়েছে। এদিন সব সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেন। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আড়াই মাস পর ১২’শ কোটি টাকার ঘরে হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায, ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ২০৮ কোটি ৩১ লাখ টাকার। যা দুই মাস ২৩ দিন বা ৫০ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি আজকের চেয়ে বেশি অর্থাৎ ওই দিন এক হাজার ২১৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮.৬৬ পয়েন্ট বা ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৯৮.০৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৭১ পয়েন্ট বা ০.৪৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ০.১৪ পয়েন্ট বা ০.০০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৫৪.১৩ পয়েন্টে এবং দুই হাজার ৪৪৯.৩৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৪২টির বা ৬৩.৬৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৭৭টির বা ২০.২৬ শতাংশের এবং ৬১টির বা ১৬.০৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪.৩১ পয়েন্ট বা ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৬৩৯.১৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৮টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আজ সিএসইতে ৩১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

Share
নিউজটি ১৯০ বার পড়া হয়েছে ।
Tagged