ইনডেক্স এগ্রোর শেয়ার লেনদেন স্থগিত থাকবে

সময়: বুধবার, জুন ১৪, ২০২৩ ১:০২:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: রেকর্ড ডেটের আগে কারণে আগামীকাল ইনডেক্স এগ্রোর শেয়ার লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলন করা টাকা ব্যবহারে এক বছর সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পর্ষদ। পোলট্রি খাতের বর্তমান অবস্থা, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বৈদেশিক মুদ্রার সংকট ও যন্ত্রপাতি আমদানিতে ব্যাংকগুলোর এলসি (ঋনপত্র) খোলার অনাগ্রহের কারণে কোম্পানিটি নির্ধারিত সময়ের মধ্যে এ অর্থ ব্যয় করতে পারেনি। এজন্য আইপিও তহবিলে থাকা কোম্পানিটির বাকি অর্থ ব্যবহারে আরো এক বছর সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে বিশেষ সাধারণ সভার (ইজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। পাশাপাশি এ সময় বাড়াতে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চাইবে তারা।

এক মূল্য সংবেদনশীল তথ্যে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে যে তারা নতুন একটি প্রকল্প নিয়ে সে প্রকল্পের জন্য ভবন ও নির্মাণ কাজ করবে। পাশাপাশি প্রকল্পের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় ও সরঞ্জাম স্থাপনে আইপিও ব্যয় তহবিলের অবশিষ্ট অর্থ ব্যবহার হবে। কোম্পানিটির আইপিওর মাধ্যমে সংগ্রহীত ৫০ কোটি টাকার মধ্যে তহবিলে এখনো ২৬ কোটি ৮৭ লাখ ৯৫ হাজার ২৪৪ টাকা অব্যবহৃত রয়েছে। সর্বশেষ এ বছরের ১৭ জানুয়ারি তাদের আইপিও ব্যয় তহবিলের অর্থ দিয়ে ১৩ কোটি ৮৫ লাখ টাকা স্বল্পমেয়াদি ব্যাংক ঋণ পরিশোধের অনুমোদন পায় কোম্পানিটি। অবশ্য তহবিলে থাকা অর্থের মধ্যে ৩৫ কোটি ৪৯ লাখ ৩২ হাজার ১০০ টাকা দিয়েই স্বল্পমেয়াদি ব্যাংক ঋণ পরিশোধে ব্যয় করতে চেয়েছিল তারা। এ বিষয়ে ইজিএম করে শেয়ারহোল্ডারদের অনুমোদনও নেয়া হয়েছিল। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এক্ষেত্রে ১৩ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে।

আইপিও টাকা থেকে ঋণ পরিশোধের কারণ ব্যাখা করে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ জানিয়েছিল, তারা ২০১৬ সালের ২৭ অক্টোবর আইপিওর জন্য আবেদন করে। আর বিএসইসি থেকে অনুমোদন পায় ২০২০ সালের ২৩ ডিসেম্বর। পুরো প্রক্রিয়ায় তাদের চার বছরের মতো সময়ের প্রয়োজন হয়েছে। কিন্তু ব্যবসায়িক স্বার্থে কোম্পানিটি আইপিও প্রক্রিয়াকরণের এ সময়ের মধ্যে নিজস্ব অর্থ ও ব্যাংক ঋণের মাধ্যমে যন্ত্রপাতি ও সরঞ্জাম স্থাপন সম্পন্ন করেছে। আর ভবন ও অন্যান্য নির্মাণের কাজ আংশিকভাবে সম্পন্ন হয়েছে। এজন্য তখন ওই খাতের অর্থ তারা ব্যাংক ঋণ পরিশোধে ব্যবহার করতে চেয়েছিল। তবে তাদের প্রস্তাবিত সমুদয় অর্থ এ খাতে ব্যয় করার সম্মতি না পাওয়ায় এখন তারা এ অর্থ ব্যয়ে বাড়তি সময়ের আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ২০ জুলাই বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে ইজিএম আহ্বান করেছে কোম্পানিটি। এ বিষয়ে সম্মতির জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে আবেদন করবে কোম্পানিটি।

২০২১ বছরে তালিকাভুক্ত হওয়া বিবিধ খাতের প্রতিষ্ঠান ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৭ কোটি ২৫ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২০৮ কোটি ৩৫ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৭২ লাখ ৫৩ হাজার ৬৪৯। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে রয়েছে ৫৭ দশমিক ৭৭ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২০ দশমিক শূন্য ৭ শতাংশ ও বাকি ২২ দশমিক ১৬ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

 

Share
নিউজটি ১২১ বার পড়া হয়েছে ।
Tagged