কারেকশন সূচক লেনদেন dse-cse

ঊত্থান দিয়ে সপ্তাহ শুরু

সময়: সোমবার, আগস্ট ১৯, ২০১৯ ৭:২৪:৩৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পবিত্র ঈদ-উল-আযহার পর সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই উত্থানে ছিল বাজার। গতকাল লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ৮৬ কোটি ৮৬ লাখ ২২ হাজার টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২১৬.৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৭.৫৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪১.৮০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৭০ লাখ ৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৩৭ পয়েন্টে। লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২২৮টির, কমে ৬৩টির এবং অপরিবর্তিত ছিল ৬১টির। আর দিন শেষে লেনদেন হয় ৪১০ কোটি ৫৬ লাখ ৩০ হাজার টাকা।

অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ও (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। পাশাপাশি বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন আগের কার্যদিবসের তুলনায় সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে সূচকের তীর ছিল ওপরের দিকে। লেনদেনের পুরো সময় সামান্য ওঠানামার মধ্যে দিয়ে সূচকের তীর ওপরের দিকে উঠতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৫৭ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৯৬ পয়েন্টে অবস্থান করেছে।

এদিকে গতকাল মোট ২৪৫টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির কমেছে ৮৫টির আর অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৪৮ লাখ ২৭ হাজার ৪২৬টি শেয়ার ৫ হাজার ৫১৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ৫ লাখ ৯২ হাজার ৩৯৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৭৫ লাখ ১১ হাজার ৪৫৯ টাকা কম। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ১৬ কোটি ৮১ লাখ ৩ হাজার ৮৫৭ টাকা।

টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বিআইএফসি। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড। এ শেয়ারের দর কমেছে ৯.৮৪ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৩৪ বার পড়া হয়েছে ।
Tagged