এক্সপোর্টের মন্দার প্রভাব পড়েছে আমাদের অর্থনীতিতে : বাণিজ্যমন্ত্রী

সময়: রবিবার, ফেব্রুয়ারি ৯, ২০২০ ৬:৫২:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু বলেন, বাংলাদেশের এক্সপোর্টের সূচক কিছুটা ডাউন। বিশ্বব্যাপী এক্সপোর্ট-ইমপোর্টের যে মন্দা শুরু হয়েছে সেটারই প্রভাব পড়েছে আমাদের অর্থনীতিতে। আশা করি দুই-তিন মাসের মধ্যে ঠিক হয়ে যাবে।
আজ রোববার সকালে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে ‘ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ এবং বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে করপোরেট কানেক্ট: ২০২০ কনফারেন্স এন্ড বিজনেস ফেয়ারে’ শেষে সাংবাদিকদের সঙ্গে একথা বলেন মন্ত্রী।
চায়না থেকে আমদানি করা আদা, রসুন ও পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় কাঁচামালের দাম বেড়ে গেছে। এটাকে সামাল দেওয়ার জন্য আলাদা কোনো পরিকল্পনা আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পেঁয়াজ নিয়ে আমরা চিন্তিত না। পেঁয়াজের ক্ষেত্রে আমরা ভারতের ওপর নির্ভরশীল হলেও এখন চায়না, তুর্কি ও মায়ানমারের মতো দেশগুলো থেকে পেঁয়াজ আনছি। পেঁয়াজ সরবরাহেও ঘাটতি নেই।
‘কিন্তু অন্যান্য মশলা জাতীয় যেসব পণ্য আছে সেগুলো যদি কোথাও থেকে না আনা যায়, তাহলে সেটার জন্য আমাদের অন্য সোর্স খুঁজতে হবে। এই সপ্তাহটা দেখি তারপর অন্য কোনো পথ বের করতে হবে।’
গ্লোবাল ট্রেড স্লোডাউনের কারণে বাংলাদেশের জিডিপি ক্ষতিগ্রস্ত হবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কিছুটা প্রভাব পড়তে পারে তবে এই ধরনের সিচুয়েশনে আমরা ভালো করেছি এমন নজিরও আছে।
এর আগে বিশ্বব্যাংক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, গত এক দশকে নারীরা বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়েছেন। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছেলেদের থেকে মেয়েদের সংখ্যা বেশি। নারী উদ্যোক্তারাও এগোচ্ছে তবে তা পর্যাপ্ত নয়।
তিনি বলেন, নিচের লেভেল থেকে নারীরা এগিয়ে আসছেন। কিন্তু এখনও নারীদের অংশগ্রহণ গার্মেন্টস বুটিকস বা এ ধরনের ক্ষেত্রে বেশি। ব্যবসা-বাণিজ্যে নারীরা ততটা অগ্রসর হয়নি। এ ক্ষেত্রে নারীদের আরও এগিয়ে আসতে হবে। তা না হলে আমরা ডাবল ডিজিটের যে গ্রোথের কথা বলছি তা বাস্তবায়ন সম্ভব হবে না।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্বব্যাংক গ্রুপের সিনিয়র ডিরেক্টর কোরিন গ্রো, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি নিহাদ কবির, বিশ্বব্যাংক গ্রুপের প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট হোসনে ফেরদৌস সুমী প্রমুখ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৪ বার পড়া হয়েছে ।
Tagged