এটিবিতে লেনদেনে নতুন নির্দেশনা জারি

সময়: সোমবার, মে ২০, ২০২৪ ১১:২০:৩২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : অলটারনেটিভ ট্রেডিং বোর্ডের (এটিবি) কোম্পানিগুলোর শেয়ার লেনদেনে নতুন নির্দেশনা জারি করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২০ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত নির্দেশনাটি জারি করেছে।

এতে বলা হয়েছে, প্রথম ট্রেডিং দিনের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) রেগুলেশনের তফসিল এ-এর অধীনে পরিশিষ্ট ২ অনুযায়ী ন্যায্য মূল্যের উপর সার্কিট ব্রেকার ৫ শতাংশ (পাঁচ শতাংশ) হবে।

তবে শর্ত থাকে যদি প্রথম ট্রেডিং দিন থেকে ৬ (ছয়) মাসের মধ্যে কোন ট্রেড বা লেনদেন সম্পাদিত না হয়, তবে ওই স্টক ব্রোকার বিক্রেতার দ্বারা নির্ধারিত বিক্রয়ের জন্য অফারটি শুরু করবে।

এছাড়া লেনদেন না করার ক্ষেত্রে, বিক্রেতা যেকোন মূল্যে অফার মূল্য নির্ধারণ করতে পারে কিন্তু তফসিল-এ এর অধীনে পরিশিষ্ট ২ অনুযায়ী গণনা করা ন্যায্য মূল্যের বেশি হবে না।

দ্বিতীয় এবং পরবর্তী লেনদেন থেকে রেগুলার সার্কিট ব্রেকার গতকালের ক্লোজিং প্রাইস বা ওপেন অ্যাডজাস্টেড প্রাইসের উপর ৫ শতাংশ (পাঁচ শতাংশ) হবে।

তবে শর্ত থাকে এটিবিতে লেনদেন করা শেয়ারের মূল্য যে কোনো সময়ে ন্যায্য মূল্যের ৩০ শতাংশের (ত্রিশ শতাংশ) বেশি হবে না।

এটিবি প্ল্যাটফর্মে ট্রেড করা সমস্ত ইক্যুইটি সিকিউরিটির লেনদেনের নিষ্পত্তি টি+৪ ভিত্তিতে হবে।

যদি এই ধরনের কোম্পানি স্টক এক্সচেঞ্জে আবেদনের তারিখ থেকে আগের ২ (দুই) বছরের মধ্যে রক্ষিত উপার্জন ব্যবহার করে বোনাস শেয়ার ইস্যু করা ছাড়া পরিশোধিত মূলধন বাড়ায় তবে সেই কোম্পানি তালিকাভুক্ত সিকিউরিটিজ ইস্যুকারী এটিবিতে তালিকাভুক্ত হওয়ার যোগ্য হবে না।

এটিবিতে তালিকাভুক্তির আগে এবং পরবর্তীতে ইস্যুকারী কোম্পানির সর্বশেষ আর্থিক বিবৃতি এটিবিতে তালিকাভুক্তির জন্য স্টক দ্বারা ঘোষিত হিসাবে নিরীক্ষকদের প্যানেল দ্বারা নিরীক্ষিত হবে।

এই নির্দেশিকাটি ঢাকা স্টক এক্সচেঞ্জ (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) রেগুলেশন, ২০২২ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) প্রবিধান ৯-এর সাব-রেগুলেশন (৫) এর ধারা (ই), (এফ) এবং (জি) এর বিধানগুলিকে বাতিল করবে। এই নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

 

Share
নিউজটি ৩৪ বার পড়া হয়েছে ।
Tagged