৩০০ কোটি টাকার বন্ড ইস্যুর সিদ্ধান্ত

সময়: সোমবার, ডিসেম্বর ৪, ২০২৩ ৩:৫৯:০৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ৩০০ কোটি টাকার বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। কোম্পানিটি ৩০০ কোটি টাকার মর্টগেজ ব্যাকড জিরো কুপন বন্ড ইস্যু করবে। এই বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদ নীতিগত সম্মতি দিয়েছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে জানিয়েছে কোম্পানিটি।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৮ কোটি ৪ লাখ টাকা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৬২ কোটি ২ লাখ টাকা।

অর্থবছরের তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৯ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ১ টাকা ৬৭ পয়সা।

৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৭৪ পয়সায়। যা আগের বছরের ৩১ ডিসেম্বর শেষে ছিল ১৮ টাকা ৩৩ পয়সা।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে আইপিডিসি। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৪৩ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ২ টাকা ৩৭ পয়সা।

২০০৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত আইপিডিসির অনুমোদিত মূলধন ৮০০ কোটি ও পরিশোধিত মূলধন ৩৭১ কোটি ৯ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ২৬৮ কোটি ৯৪ লাখ টাকা।

 

Share
নিউজটি ৬১ বার পড়া হয়েছে ।
Tagged