এনার্জিপ্যাকের আইপিও অর্থ ব্যবহারে সংশোধন

সময়: শনিবার, ফেব্রুয়ারি ১৯, ২০২২ ২:২৫:২৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অর্থ ব্যবহারের সংশোধন করা হয়েছে। এ বিষয়ে অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ (কমিশন বিএসইসি)। কোম্পানিটির আইপিওর অর্থ ব্যবহারের সংশোধনী অনুমোদন দিয়ে চিঠি প্রেরণ করেছে বিএসইসি। আইপিওর অর্থ ব্যবহারের সংশোধনী অনুমোদনের বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তাকেও (সিআরও) অবহিত করা হয়েছে।

জানা যায়, শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের মাধ্যমে ২০২১ সালের ১৯ জানুয়ারি লেনদেন শুরু করে এনার্জিপ্যাক পাওয়ার। কোম্পানিটি সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২ কোটি ১ লাখ ৪৬ হাজার ৮০০টি সাধারণ শেয়ার ৩১ টাকা মূল্যে (প্রান্তসীমা থেকে ১০ শতাংশ বাট্টায়) ইস্যু করে। এর মাধ্যমে কোম্পানিটি ৬২ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ৮০০ টাকা সংগ্রহ করে। সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে বলে জানায়।

কিন্তু তালিকাভুক্তি পর আইপিও অর্থ ব্যবহারের সংশোধনী এনে গত ১৫ ডিসেম্বর বিএসইসি কাছে আবেদন জানিয়েছে এনার্জিপ্যাক। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে কোম্পানিটির আইপিওর অর্থ ব্যবহারে সংশোধনের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনকে আইপিওর অর্থ ব্যবহারের সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে। সেক্ষেত্রে কোম্পানিটি আইপিওর অর্থ দিয়ে অতিরিক্ত দেশগুলো (জাপান/চীন/ভারত) থেকে উপকরণ সংগ্রহ করতে পারবে। সেই সঙ্গে এলপিজি শিল্পে কোম্পানির বাজার মূলধন বাড়ানোর জন্য রোড ট্যাঙ্কারের পরিবর্তে স্ট্যান্ডার্ড ভালভসহ সহজলভ্য খালি এলপিজি স্টিল সিলিন্ডার, রোড ট্যাঙ্কারের জন্য প্রাইম মুভার এবং ববটেল ট্যাঙ্কার আমদানি করতে পারবে।

এছাড়া, ব্যবসার উদ্দেশ্যে আইপিও অ্যাকাউন্ট থেকে কোম্পানির নিয়মিত অ্যাকাউন্টে আইপিওর অবশিষ্ট অর্থ স্থানান্তর করতে পারবে।

উল্লেখ্য, চলতি ২০২১-২২ হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর, ২০২১) কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৪৮ পয়সা। অর্থবছরের প্রথম দুই প্রান্তিকে অর্থাৎ ছয় মাসে (জুলাই-ডিসেম্বর, ২০২১) কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৯২ পয়সা। ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য ছিল ৫৮ টাকা ৬২ পয়সা (সম্পদ পুর্নমূল্যায়নের পর)।

২০২১ সালের ১৯ জানুয়ারি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়ে লেনদেন শুরু করে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন। কোম্পানিটি বর্তমানে শেয়ার বাজারের ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন করছে। কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৯০ কোটি ১৬ লাখ ৩০ হাজার টাকা। সে হিসাবে কোম্পানিটির মোট শেয়ার ১ কোটি ৬৩ লাখ ২১৬টি।

সর্বশেষ হিসাব অনুযায়ী উদ্যোক্তা পরিচালকদের হাতে ৫৪.১৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৬.৩৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৯.৪৯ শতাংশ শেয়ার আছে।

সর্বশেষ বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এনার্জিপ্যাকের শেয়ার ৪১ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ২৭৯ বার পড়া হয়েছে ।
Tagged