এশিয়া ইন্স্যুরেন্সের ডিভিডেন্ড অনুমোদন

সময়: মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১ ৭:৪৮:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সংশ্লিষ্ট বিনিয়োগকারীদে সম্মতিতে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের ঘোষিত ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড অনুমোদন করা হয়েছে। সোমবার (২ আগস্ট) অনুষ্ঠিত পুঁজিবাজারে তালিকাভূক্ত বীমা খাতের প্রতিষ্ঠানটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এ ডিভিডেন্ড অনুমোদন করা হয়। এদিন বেলা ১২ টায় অনলাইন প্ল্যাটফর্মে কোম্পানিটির ২১তম এজিএম সম্পন্ন করা হয়। এত সভাপতিত্ব করেন, কোম্পানির চেয়ারম্যান ইউসুফ আবদুল্লাহ্ হারুন এফসিএ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সভায় ৩১শে ডিসেম্বর’২০২০ইং সমাপ্ত বছরের বার্ষিক প্রতিবেদনের উপর মুখ্য নির্বাহী কর্মকর্তা আলোকপাত করেন এবং সভাকে আরও অবহিত করা হয় যে, ২০২০ সালে কোম্পানির মোট প্রিমিয়াম আয় ৭০.২১ কোটি টাকা, যা’ আগের বছর ছিল ৬৩.১৯ কোটি টাকা এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ১১.১১ শতাংশ, নীট প্রিমিয়াম আয় হয়েছে ৪৪.১৭ কোটি টাকা, যা’ আগের বছর ছিল ৪০.৮৭ কোটি টাকা । এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৮.০৭ শতাংশ । অপরদিকে, ২০২০ইং সালে অবলিখন মুনাফা হয়েছে ৮.৫৪ কোটি টাকা, যা’ আগের বছর ছিল ৭.৬৭ কোটি টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ১১.৩৪ শতাংশ। এছাড়া কর পূর্ব এবং কর পরবর্তী মুনাফা হয়েছে যথাক্রমে ১৫.১০ কোটি ও ১১.০৪ কোটি টাকা, যা’ ২০১৯ইং সালে ছিল যথাক্রমে ১০.৫২ কোটি এবং ৭.৫৫ কোটি টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৪৩.৫৪শতাংশ ও ৪৬.২৩ শতাংশ। অপরদিকে, আলোচ্য ২০২০ইং সালে কোম্পানির এফ.ডি.আর ও মোট সম্পদের পরিমান দাঁড়িয়েছে যথাক্রমে ৮৭.০৯ কোটি টাকা ও ২০৩.৩০ কোটি টাকা, যা’ তৎপূর্ববর্তী বছরে ছিল যথাক্রমে ৭৮.৯৮ কোটি টাকা এবং ১৭৬.৯২ কোটি টাকা , যেখানে প্রবৃদ্ধির হার যথাক্রমে ১০.২৭ শতাংশ ও ১৪.৯১ শতাংশ । এদিকে, ২০২০ অর্থ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৩৪ পয়সা ও শেয়ার প্রতি নীট সম্পদ মূল্যের পরিমান ২৪.৫২ টাকা, যা’ পূর্ববর্তী বছরে ছিল যথাক্রমে ১.৬০ পয়সা ও ২৩ টাকা। আর্থিক বিবরনী বিশ্লেষন ও বিবেচনায় বর্তমানে এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড অঅ+ (এএ+) রেটিং প্রাপ্ত একটি কোম্পানি।

এছাড়া, অনুষ্ঠিত এই বার্ষিক সাধারণ সভায় উদ্যোক্তা শেয়ারহোল্ডার পরিচালকগনের মধ্যে মোহাম্মাদ জাহাঙ্গীর আলম, মোহাম্মদ মোস্তফা হায়দার ও আবুল বশর চৌধুরী পরিচালক পদে পূনঃনির্বাচিত হয়েছেন এবং জনগণের অংশের শেয়ারহোল্ডারগনের মধ্যে বে-লিজিং এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এর প্রতিনিধিত্বকারী পরিচালক তারিক সুজাত, সাউথইষ্ট ব্যাংক লিমিটেডের প্রতিনিধিত্বকারী পরিচালক এম. কামাল হোসেন এবং ম্যাকসন্স গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আলী খোকন কোম্পানির পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন।

এজিএমে কোম্পানির অন্যান্য পরিচালকসহ মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ ইমাম শাহীন, চীফ ফাইন্যান্সিয়াল অফিসার মোঃ রফিকুল ইসলাম সংযুক্ত ছিলেন। এছাড়া কোম্পানির অসংখ্য শেয়ারহোল্ডার সংযুক্ত ছিলেন। অনুষ্ঠিত সভাটি সঞ্চালনা করেন কোম্পানি সচিব মোঃ আতিক উল্যাহ্ মজুমদার।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৬ বার পড়া হয়েছে ।
Tagged