ওরিয়ন ইনফিউশনের শেয়ারদর বৃদ্ধির কারণ খতিয়ে দেখার নির্দেশ

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ১৩, ২০২২ ৫:২৭:৫৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ওরিয়ন ইনফিউশনের অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-কে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)।

বুধবার (১২ অক্টোবর) বিএসইসি থেকে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-কে এই সংক্রান্ত এক চিঠির মাধ্যমে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, ওরিয়ন ইনফিউশনের লাগামহীন শেয়ারদর বৃদ্ধিকে অস্বাভাবিক মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। যার কারণে কোম্পানিটির লেনদেনের কয়েকটি বিষয় নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী আগামী ২০ কার্যদিবসের মধ্যে ডিএসইকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তদন্তের ক্ষেত্রে কোম্পানিটির শেয়ারের দাম বৃদ্ধির পেছনে কোন কারসাজি চক্রের হাত আছে কী-না, শেয়ারের ফ্রড ট্রেড হয়েছে কী-না, তা খতিয়ে দেখতে বলা হয়েছে।

এছাড়াও কোম্পানিটির অডিট এবং আন-অডিটের আর্থিক প্রতিবেদনও খতিয়ে দেখতে বলেছে বিএসইসি।

এদিকে গত ০৭ জুলাই ওরিয়ন ইনফিউশনের শেয়ারদর ছিলো ৯৬ টাকা। সেখান থেকে গত তিন মাসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৮২৩ টাকা ৬০ পয়সা বা ৮৫৭ শতাংশের বেশি।

২০ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ কোটি টাকায়। এর মধ্যে মাত্র তিন বার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে শেয়ারের দাম বৃদ্ধির কারণ জানতে চাওয়া হয়েছে। কোম্পানিটি যথা নিয়মে জানিয়েছে, শেয়ারের অস্বাভাবিক দাম বৃদ্ধির কোনো সংবেদনশীল তথ্য নেই।

উল্লেখ্য, গত ২৮ জুলাই কোম্পানিটির শেয়ার দর ছিল ১৪০ টাকা ৭০ পয়সা, যা আজ ৯৫১ টাকা ৩০ পয়সায় দাঁড়িয়েছে। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৪৯৮.৯৩ পয়েন্ট, যা বিনিয়োগের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

Share
নিউজটি ১৯১ বার পড়া হয়েছে ।
Tagged