খুলনা প্রিন্টিংয়ের ব্যবসা টিকিয়ে রাখা নিয়ে শঙ্ক

সময়: সোমবার, ডিসেম্বর ১৯, ২০২২ ৬:৫৭:৫৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ব্যবসা পরিচালনা করা বা টিকিয়ে রাখা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন নিরীক্ষক। নানা সমস্যা জর্জরিত এ কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই শঙ্কা প্রকাশ করা হয়েছে।

নিরীক্ষক জানিয়েছেন, খুলনা প্রিন্টিংয়ের ২০২১-২২ অর্থবছরে ২২ কোটি ৬৩ লাখ টাকার নিট লোকসান হয়েছে। এই কোম্পানিটির গত কয়েক বছরের লোকসানে শেয়ারহোল্ডার ইক্যুইটি, সংরক্ষিত আয় (রিটেইন আর্নিংস) ও নিট সম্পদ মূল্য ঋণাত্মক হয়ে গেছে।

এই পরিস্থিতি কোম্পানিটির ব্যবসা পরিচালনা বা টিকিয়ে রাখার সক্ষমতা নিয়ে খুবই শঙ্কা তৈরী করেছে বলে জানিয়েছেন নিরীক্ষক।

এদিকে খুলনা প্রিন্টিং থেকে এক কোম্পানিতে ৩ কোটি ৩৫ লাখ টাকা বিনিয়োগ করা হয়েছে। কিন্তু ওই বিনিয়োগ থেকে কোন সুবিধা বা লাভ হচ্ছে না। যা কোম্পানির আর্থিক ক্ষতি করছে।

সত্যতা যাচাইয়ের জন্য এই কোম্পানি কর্তৃপক্ষ ভ্যাট রিটার্নের কোন প্রমাণাদি দেয়নি বলে জানিয়েছেন নিরীক্ষক। এছাড়া আর্থিক হিসাবে বিগত কয়েক বছরের ট্যাক্স এসেসমেন্ট স্ট্যাটাস উপস্থাপন করেনি।

উল্লেখ্য, ২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া খুলনা প্রিন্টিংয়ের পরিশোধিত মূলধনের পরিমাণ ৭৩ কোটি ৪ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬০.২৪ শতাংশ। কোম্পানিটির রবিবার (১৮ ডিসেম্বর) শেয়ার দর দাঁড়িয়েছে ৮.৯০ টাকায়।

Share
নিউজটি ১৯৪ বার পড়া হয়েছে ।
Tagged