গ্লোবাল ইসলামি ব্যাংকের আইপিওর তারিখ নির্ধারণ

সময়: সোমবার, অক্টোবর ৩, ২০২২ ৬:২৫:৫০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: গ্লোবাল ইসলামি ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) তারিখ নির্ধারণ করা হয়েছে। ব্যাংকটির আইপিও আবেদন শুরু হবে আগামী ১৬ অক্টোবর। চলবে ২০ অক্টোবর পরযন্ত। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

গ্লোবাল ইসলামি ব্যাংক লিমিটেডের প্রতিটি ১০ টাকা ইস্যু মূল্যের ৪২৫,০০০,০০০টি সাধারণ শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু করবে।

আইপিওর মাধ্যমে কোম্পানিটি ৪২৫ (চারশত পঁচিশ) কোটি টাকা পুঁজি উত্তোলন করে এসএমই, সরকারি সিকিউরিটিজ ও শেয়ারবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণপ্রস্তাবের ব্যয় নির্বাহ করবে।

কোম্পানিটির ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট এ্যাসেটভ্যালু ১৪ টাকা ৪২ পয়সা (কোম্পানিটি কোন সম্পদ পুনঃমূল্যায়ন করেনি) ও শেয়ার প্রতি আয় ১ টাকা ৯১ পয়সা এবং বিগত ০৫(পাঁচ) বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় ১ টাকা ০৮ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড এবং প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ।

উল্লেখ্য বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, কমিশন গ্লোবাল ইসলামী ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটির নির্দেশনা অনুযায়ী, গ্লোবাল ইসলামী ব্যাংককে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস, ২০১৫ এর ধারা ৬(১) হতে অব্যাহতি প্রদানপূর্বক প্রাথমিক গনপ্রস্তাবের ২৫ শতাংশ শেয়ার অভিবাসী কর্মীদের জন্য বরাদ্দ রেখে প্রাথমিক গনপ্রস্তাবের অবশিষ্ট অংশের ৭৫ শতাংশ এনআরবি ব্যতিত সাধারণ বিনিয়োগকারীদের মাঝে এবং ২৫ শতাংশ যোগ্য বিনিয়োগকারীদের মাঝে বণ্টনের সিদ্ধান্ত ইতিমধ্যে গৃহীত হয়েছে।

এছাড়াও সিদ্ধান্ত মোতাবেক অভিবাসী কর্মীদের কর্তৃক ২৫ শতাংশ আইপিও শেয়ার সাবস্ক্রিপশন পরিপূর্ণ না হলে, আনসাবস্ক্রাইন্ড অংশ অন্যান্য সাধারণ বিনিয়োগকারীদের মাঝে আনুপাতিক হারে বণ্টন করা হবে।

 

Share
নিউজটি ২৬৫ বার পড়া হয়েছে ।
Tagged